আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

ইসরায়েলের শিশুহত্যার প্রতিবেদন যাচ্ছে জাতিসংঘে

sisuওমেনঅাই: গত বছর ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের চালানো ৫০ দিনব্যাপী একতরফা হামলায় শিশু নিহতের একটি প্রতিবেদন যাচ্ছে জাতিসংঘের সদর দফতরে। ইসরায়েল-ফিলিস্তিন ভূখণ্ডে নিযুক্ত সংস্থাটির দফতরের করা এ প্রতিবেদনটি শিগগিরই মহাসচিবের সামনে পেশ করা হবে। খবর রয়টার্সের।
২২ পৃষ্ঠার ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলী বাহিনীর চালানো হামলায় ২১০০-এরও বেশি ফিলিস্তিনী নিহত হয়েছে। এর মধ্যে ৫৪০ জন শিশু। নিহত শিশুদের মধ্যে ৩৭১ জনের বয়স ১২ বছর বা এর নিচে।

প্রতিবেদনটি আলজেরিয়ায় নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত লায়লা জারোগৌ’র কাছে পাঠানো হয়েছে। তিনিই আগামী সপ্তাহে তা জাতিসংঘ মহাসচিব বান কি-মুনের সামনে উপস্থাপন করবেন।
জারাগৌ চাচ্ছেন প্রতিবেদনে ইসরায়েলী সেনাবাহিনী ও ফিলিস্তিনী ইসলামপন্থী সংগঠন হামাসকে যুক্ত করতে। তবে বিষয়টি নিয়ে এখনও ঐক্যমতে পৌঁছাতে পারেনি প্রতিবেদন প্রস্তুতকারী দফতর ও জারাগৌ।
ধারণা করা হচ্ছে, প্রতিবেদনে ইসরায়েলকে যুক্ত করা হলে এর বিরোধিতা করতে পারে দেশটির মিত্র যুক্তরাষ্ট্র। দেশটি ইহুদি রাষ্ট্রের পক্ষ নিয়ে জাতিসংঘের ওপর চাপ প্রয়োগ করতে পারে।
এ আশঙ্কা থেকে ইতোমধ্যে নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ ইসরায়েলকে তালিকায় রাখতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, কোনো চাপে যেন ইসরায়েলকে তালিকা থেকে বাদ না দেওয়া হয়।
২০১৪ সালের জুলাই-আগস্টে অধিকৃত গাজায় হামলা চালায় ইসরায়েলী বাহিনী। ওই হামলায় প্রায় ২২০০ ফিলিস্তিনী নিহত হয়। অপরদিকে ৬৭ ইসরায়েলী সেনা ও ছয় বেসামরিক নাগরিক নিহত হয়।

ঢাকা, ৬ জুন (ওমেনআই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close