আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

বদহজমের সমস্যায় যা করবেন

green-tea1ওমেনআই: এই গরমে অন্যান্য রোগের পাশাপাশি সমস্যার হজমের সমস্যায় কম বেশি সকলেই পড়ে থাকেন। এমনিতেই গরম, তার ওপর তেলে ভাজা, মসলা জাতীয় খাবার খাওয়া অথবা একটু বেশি খেয়ে বদহজমের সমস্যায় ভুগতে পারেন। তবে একটু সতর্কতা এবং সাবধানতা অবলম্বন করলেই বদহজমের মতো বিরক্তিকর সমস্যা থেকে মুক্ত থাকা যায় অনায়েসেই। ছোট্ট কিন্তু খুবই গুরুত্বপূর্ণ কিছু কাজ করার অভ্যাস গড়ে বদহজমের সমস্যা থেকে মুক্ত রাখুন নিজেকে।

১) শাকসবজির পরিমাণ বাড়িয়ে দিন
শাকসবজির পরিমাণ খাদ্যতালিকায় বাড়িয়ে দিলে বদহজমের সমস্যা এমনিতেই কমে আসে। কারণ প্রোটিন সমৃদ্ধ খাবার হজমে অনেকটা সময় লাগে এবং প্রোটিনের মাত্রা বেশি হলে তা হজমে সমস্যার সৃষ্টি করে। তাই প্রোটিন পরিমাণ মতো খেয়ে শাকসবজি বেশি করে খান। শাকসবজি দ্রুত হজম হয় এবং হজমশক্তি বৃদ্ধি করতে সহায়তা করে থাকে।

২) খাবার ভালো করে চিবিয়ে খান
অনেকেই খাবার খাওয়ার সময়ে তাড়াহুড়ো করা শুরু করেন। খাবার দুয়েকবার চিবিয়ে গিলে ফেলেন। এতে বদহজমের সমস্যা বেড়ে যায়। খাবার যতো ভালো করে চিবিয়ে খাবেন হজমে ততো সুবিধা হবে এবং আপনি বদহজম থেকে মুক্ত থাকতে পারবেন।

৩) টিনজাত খাবার খাওয়া বন্ধ করুন
অনেকেই সময় বাঁচাতে টিনজাত খাবার বেছে নেন। কিন্তু টিনজাত প্রসেসড খাবার খেলে হজমে সমস্যা বেড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়। কারণ খাবারগুলো যখন প্রসেস করা হয় তখন অনেক ধরণের কেমিক্যাল ব্যবহার করা হয়ে থাকে। এইসকল প্রসেস করা খাবারের কারণে হজমে সমস্যা পাশাপাশি পরিপাকতন্ত্র তার স্বাভাবিক কর্মক্ষমতা হারাতে পারে। সুতরাং সাবধান থাকুন।

৪) ক্যালসিয়াম যুক্ত খাবার পরিমাণমতো খান
ক্যালসিয়াম আমাদের হজমশক্তি উন্নত করতে বিশেষভাবে কার্যকরী। ক্যালসিয়াম আমাদের পরিপাকতন্ত্রকে সঠিকভাবে পরিচালনা করতেও বেশ সহায়তা করে। তাই খাদ্যতালিকায় ক্যালসিয়াম যুক্ত খাবারের পরিমাণ সঠিক করুন।

৫) গ্রিন টী পান করুন
গবেষণায় দেখা যায় হজমশক্তি বাড়ানো এবং হজমসংক্রান্ত নানা সমস্যা এড়াতে গ্রিন টী এর তুলনা নেই। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই গ্রিন টি হজমশক্তি বাড়ায় এবং আমাদের পরিপাকতন্ত্র সুস্থ রাখতে সহায়তা করে, এতে করে দূরে থাকে বদহজমের মতো সমস্যা। যদি হাতের কাছে গ্রিন টি না পান তবে আদা চা পান করে নিতে পারেন। এতেও বেশ ভালো ফলাফল পাবেন।

ঢাকা, ৬ জুন (ওমেনআই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close