আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়স্পট লাইট

জাতীয় সংসদের টিকেট পেলেন ১৮ নারী

ওমেন আই:
দশম জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে বিজয়ী হয়ে জাতীয় সংসদের টিকেট পেয়েছেন ১৮ জন নারী। এবার ৫৪০ জন প্রার্থীর মধ্যে নারী প্রার্থী ছিলেন মাত্র ২৭ জন। নির্বাচিত নারী প্রার্থীদের মধ্যে ৭ জন নারী প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

নির্বাচনের মাধ্যমে বিজয়ী নারী সংসদ সদস্যরা হলেন, রংপুর এবং গোপালগঞ্জ থেকে শেখ হাসিনা, ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের সাহারা খাতুন, নোয়াখালী-৬ আসনে আওয়ামী লীগ লীগের আয়েশা ফেরদাউস, গাইবান্ধা-২ আসনে আওয়ামী লীগের মোছা: মাহবুব আরা বেগম গিনি, ঢাকা-১ আসনে জাতীয় পার্টির সালমা ইসলাম, শেরপুর-২ আসনে মতিয়া চৌধুরী, মুন্সিগঞ্জ-২ আসনে সাগুফতা ইয়াসমিন, খুলনা ৩ আসনে আওয়ামী লীগের মুন্নুজান সুফিয়ান, ফরিদপুর ২ আসনে আওয়ামী লীগের সৈয়দা সাজেদা চৌধুরী, যশোর ১ আসনে আওয়ামী লীগের মিসেস ইসমত আরা সাদেক এবং গাজীপুর থেকে সিমিন হোসেন রিমি।
এর আগে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত নারী সংসদ সদস্যরা হলেন, ময়মনসিংহ ৪ আসন থেকে জাতীয় পার্টির রওশন এরশাদ, বরিশাল ৬ আসন থেকে জাতীয় পার্টির নাসরিন জাহান রতনা, নেত্রকোনা ৪ আসন থেকে আওয়ামী লীগের রেবেকা মমিন, মানিকগঞ্জ ২ আসন থেকে আওয়ামী লীগের মমতাজ বেগম, গাজীপুর ৫ আসন থেকে আওয়ামী লীগের মেহের আফরোজ চুমকি, চাঁদপুর ৩ আসন থেকে আওয়ামী লীগের ডা. দীপু মনি এবং ফেনী ১ আসন থেকে জাতীয় সমাজ তান্ত্রিক দল জাসদের শিরীন আখতার।
রংপুর-৬ আসনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ লাখ ৪৮ হাজার ৫৯৯ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি জাতীয় পার্টির প্রার্থী মো. নূর আলম মিয়া পেয়েছেন ৪ হাজার ৯৫৯ ভোট।
ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাহারা খাতুন ১ লাখ ৬০ হাজার ৮২০ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনএফ’র প্রার্থী মো. আতিকুর রহমান নাজিম পেয়েছেন ৬ হাজার ৪১৭ ভোট।
নোয়াখালী-৬ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আয়েশা ফেরদাউস ৬৭ হাজার ৫৪৭ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি স্বতন্ত্র প্রার্থী মো. আমিরুল ইসলাম পেয়েছেন ৩০ হাজার ৯১৯ ভোট।

গাইবান্ধা-২ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোছা: মাহবুব আরা বেগম গিনি ৫১ হাজার ৭১৩ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি স্বতন্ত্র প্রার্থী মো. মকদুবুর রহমান সরকার পেয়েছেন ১০ হাজার ৫৮ ভোট।
ঢাকা-১ আসনে জাতীয় পার্টি মনোনীত প্রার্থী সালমা ইসলাম ৫৩ হাজার ৩৪১ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি আওয়ামী লীগ প্রার্থী আব্দুল মান্নান খান পেয়েছেন ৪৮ হাজার ৬৯০ ভোট।
সালমা ইসলাম লাঙ্গল প্রতীকে ৫৩ হাজার ৩৪১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি আওয়ামী লীগের মান্নান খান নৌকা প্রতীকে পেয়েছেন ৪৮৬৯০ ভোট।
এবারের নির্বাচনে নারীদের অংশগ্রহণ কম ছিল। আওয়ামী লীগ ছাড়াও জাতীয় পার্টির চারজন, জাতীয় পার্টির (জেপি) দুইজন, জাসদের একজন, বিএনএফের দুইজন এবং ৫ জন নারী স্বতন্ত্র হিসেবে নির্বাচন করেছেন।
এর আগে নবম জাতীয় সংসদ নির্বাচনে ৬৪টি আসনে ৫৯ জন নারী প্রার্থী ছিলেন। গত নির্বাচনে মোট প্রার্থী ছিলেন এক হাজার ৫৬৭ জন। ওই নির্বাচনে শেখ হাসিনা তিনটি, খালেদা জিয়া তিনটি ও রওশন এরশাদ দুটি আসনে প্রার্থী ছিলেন এবং ২৩টি আসনে ১৯ জন নারী নির্বাচিত হয়েছিলেন।

গত নির্বাচনে বিএনপির মনোনয়ন পেয়েছিলেন ১৪ জন নারী, নির্বাচিত হন তিনজন (খালেদা জিয়ার তিনটি আসনসহ)। জাতীয় পার্টি থেকে মনোনয়ন পাওয়া তিনজনের মধ্যে একজন নির্বাচিত হয়েছিলেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেয়া আটজন নারীর কেউই গত নির্বাচনে বিজয়ী হননি। এ ছাড়া জাসদ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জামায়াতে ইসলামী, লিবারেল ডেমোক্রেটিক পার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) থেকে নির্বাচনে অংশ নিয়েও কোনো নারী বিজয়ী হননি।

আরও পড়ুন

Back to top button
Close
Close