আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
নারী সংগঠন

সহিংসতা রোধে নারীকেই আওয়াজ তুলতে হবে: বার্নিকাট

burnikatওমেনঅাই: মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট বলেছেন, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে নারীকেই আওয়াজ তুলতে হবে।

মঙ্গলবার সকালে রাজধানীর ডেইলি স্টা মিলনায়তনে ‘যৌন হয়রানি জেন্ডার ভিত্তিক সহিংসতা ও গণমাধ্যমের ভূমিকা” শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

বার্নিকাট বলেন, শুধু বাংলাদেশে নয়, পৃথিবীর বিভিন্ন দেশে আমি কাজ করেছি। সব দেশেই নারীরা বিভিন্ন ধরনের নির্যাতন ও হয়রানির শিকার হচ্ছেন। শিক্ষাঙ্গন, কর্মক্ষেত্র, রাস্তাঘাট এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমেও হয়রানির শিকার হচ্ছেন তারা। এসব থেকে মুক্তি পেতে হলে নারীদেকরই কথা বলতে হবে, প্রতিবাদ করতে হবে। নারীর প্রতি হয়রানি বন্ধ করতে হলে নারীকেই অাওয়াজ তুলতে হবে।

গোলটেবিলে উপস্থাপিত মূল প্রবন্ধে বলা হয়, গণমাধ্যমে সবকিছুকেই সাধারণীকরণ করে। নারীরা শিক্ষাঙ্গন থেকে শুরু করে সব জায়গায় শিকার হন। এমনকি গণমাধ্যমেও বিভিন্নভাবে হয়রানির শিকার হন।

প্রোটেটিং হিউম্যঅন রাইটস প্রােগ্রাম ও উইমেন জার্নালিস্ট নেটওয়ার্কের অায়োজনে গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখেন, ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, বৈশাখী টেলিভিশেনর প্রধান সম্পাদক ও প্রধান নির্বাহী ( সিইও) মনজুরুল আহসান বুলবুল, দৈনিক ইত্তেফাকের সিনিয়র সাংবাদিক ফরিদা ইয়াসমিন, বেসরকারী সংস্থা ‘নিজেরা করি’র সম্বনয়ক খুশি কবীর, অধ্যাপক গীতি আরা নাসরীন প্রমূখ।

ঢাকা, ১০ জুন (ওমেনআই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close