আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

হেরে গেলেন বাংলাদেশি রাবিনা

rabina_69606ওমেনঅাই: বাঙালি অধ্যুষিত পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটসে মেয়র নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত রাবিনা খানকে হারিয়ে জয়ী হয়েছেন লেবার পার্টির প্রার্থী জন বিগস।

শুক্রবার সকালে রিটার্নিং কর্মকর্তা জন বিগসকে বিজয়ী ঘোষণা করেন।

এ নির্বাচনে মেয়র পদের দশ প্রার্থীর মধ্যে লেবার পার্টির জন বিগস পেয়েছেন ৩২ হাজার ৭৫৪ ভোট। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রাবিনা খান পেয়েছেন ২৬ হাজার ৩৮৪ ভোট।

এবার নির্বাচনে ৩৭.৭৩ শতাংশ ভোট পড়েছে বলে টাওয়ার হ্যামলেটসের ফলাফলে জানানো হয়।

গত বছর অনুষ্ঠিত নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত লুৎফুর রহমানের কাছে হেরেছিলেন বিগস। ওই ভোটে জালিয়াতির অভিযোগে আদালতের আদেশে মেয়র পদ হারাতে হয় লুৎফুরকে। তার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়।

গত বছর অনুষ্ঠিত নির্বাচনে বিতর্কিত বাংলাদেশি লুৎফুর রহমানের কাছে হেরেছিলেন বিগস। ওই ভোটে জালিয়াতির জন্য আদালতের আদেশে মেয়র পদ হারাতে হয় লুৎফুরকে। তার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়।

নিজে ভোটে দাঁড়াতে না পেরে লুৎফুর এবার মেয়র পদে সমর্থন দেন রাবিনা খান নামে আরেক বাংলাদেশিকে, যিনি লুৎফুরের সময়ের কাউন্সিলর। নির্বাচনে রাবিনা পরাজিত হয়েছেন প্রায় ছয় হাজার ভোটের ব্যবধানে।

টাওয়ার হ্যামলেটসে মোট এক লাখ ৮৪ হাজার ৫৬৩ ভোটারের মধ্যে মেয়র নির্বাচনে ভোট দেন ৬৯ হাজার ৭৬৩ জন, মোট ৩৭.৭৩ শতাংশ। ব্যালট পেপারে ভোটারদের প্রথম ও দ্বিতীয় পছন্দ উল্লেখ করা সুযোগ ছিল।

প্রথম দফা গণনায় জন বিগস পান ২৭ হাজার ২৫৫ ভোট। আর রাবিনা খান পান ২৫ হাজার ৭৬৩ ভোট।

কোনো প্রার্থীই ৫১ শতাংশ ভোট না পাওয়ায় ভোটারদের দ্বিতীয় পছন্দের ভোট বিবেচনায় নেওয়া হয়। এতে জন বিগস পান আরও পাঁচ হাজার ৪৯৯ ভোট। রাবিনা খানের ভাগে পড়ে ৬২১ ভোট।

ঢাকা, ১৩ জুন (ওমেনআই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close