আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
প্রযুক্তি

আইসিটি এক্সপো মেলায় প্রবেশ ফ্রি

melaওমেনঅাই: রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে ১৫ জুন সোমবার থেকে শুরু হয়েছে তথ্যপ্রযুক্তির বৃহৎ মেলা ‘বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৫’।

সোমবার দুপুরে এ মেলার উদ্বোধন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রপতি বলেন, ‘বিশ্বে প্রতিনিয়ত নতুন নতুন প্রযুক্তির উদ্ভাবন হচ্ছে। বদলে যাচ্ছে প্রেক্ষাপট। তাই বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে নতুন প্রযুক্তি আবিষ্কার ও ব্যবহারে অভ্যস্ত হতে হবে।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ এখন স্বপ্ন নয়, বাস্তবতা। তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগ ও বাণিজ্যবান্ধব পরিবেশ তৈরি, তরুণদের অংশগ্রহণ বাড়ানো, কর্মসংস্থান সৃষ্টি, বৈদেশিক মুদ্রা অর্জনের পথ ও উদ্যোক্তা তৈরিতে এই মেলা ভূমিকা রাখবে।’

স্বাগত বক্তব্যে তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার বলেন, ‘দেশীয় তথ্যপ্রযুক্তি পণ্য ও সেবার সবচেয়ে বড় আয়োজন এই মেলা। তথ্যপ্রযুক্তির অত্যাধুনিক পণ্য ও সেবার উপস্থাপন, উৎপাদক, বিক্রেতা, ক্রেতার মতবিনিময়, বিশেষজ্ঞ ব্যাবহারকারীর মিথস্ক্রিয়া, বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে জনসচেতনতা বৃদ্ধি ও ব্যাপক বেচাকেনার অবারিত সুযোগ এনে দেবে এ মেলা।’

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, বিসিএস সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ।

৩ দিনব্যাপী এই মেলা চলবে ১৭ জুন বুধবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। মেলায় প্রবেশ করা যাবে বিনা মূল্যে।

সরকারের ১০টিরও বেশি মন্ত্রণালয় ও সেবা প্রতিষ্ঠান এই মেলায় অংশ নিয়েছে। এ ছাড়া তথ্যপ্রযুক্তির শতাধিক দেশি-বিদেশি প্রতিষ্ঠান এ মেলায় হাজির হয়েছে। এতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বশেষ পণ্য ও সেবাগুলো প্রদর্শন করা হচ্ছে।

মেলায় বিভিন্ন বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হবে। যার মধ্যে ডিজিটাল ই-হেলথ, হার্ডওয়্যার: চ্যালেঞ্জস অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড, ক্লাউড কম্পিউটিং: দি ফিউচার, পাওয়ার ব্যাকআপ সলিউশন, ফিউটার টেকনোলজি, ট্রান্সফরমিং এডুকেশন টু ডিজিটাল, আইসিটি ফর বেটার ম্যানজেমেন্টসহ আরো নানা বিষয়ে সেমিনার। দেশি-বিদেশি বিভিন্ন স্বনাম খ্যাত তথ্যপ্রযুক্তিবিদগণ আলোচক হিসেবে সেমিনারে অংশ নিবেন।

মেলার অন্যান্য আয়োজনের মধ্যে রয়েছে ইনোভেশন প্রজেক্ট চ্যাম্পিয়ানশিপ, ডিজিটাল ফটো কনটেস্ট, সেলফি কনটেস্ট, গেমিং কনটেস্ট, সেলিব্রেটি শো, প্রোডাক্ট শো, স্পন্সর আওয়ার সহ নানা কিছু। এ ছাড়াও প্রতিদিন থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

মেলার লাইভ খবরাখবরসহ বিভিন্ন তথ্য পেতে তৈরি করা হয়েছে বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৫ নামক অ্যাপ। অ্যান্ড্রয়েড স্মার্টফোনে অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোড করা যাবে https://goo.gl/lk74tf ঠিকানা থেকে।

মেলায় শিশুদের জন্য বিশেষ চিত্রাঙ্কণ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বয়সভিত্তিক দুই বিভাগে ‘তোমার ভবিষ্যত স্বপের ডিভাইস’ বিষয়ে অঙ্কণ প্রতিযোগিতা ১৬ জুন বিকাল চারটায় অনুষ্ঠিত হবে।

মেলার আয়োজক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস)। সহযোগী হিসেবে রয়েছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), অ্যাকসেস টু ইনফরমেশনের (এটুআই), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরেমশন সার্ভিস (বেসিস), সিটিও ফোরাম এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)।

ঢাকা, ১৬ জুন (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close