আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
স্বাস্থ্য

কিছু রোগের কিছু উপসর্গ

osudওমেনঅাই:সাধারণ ৬টি লক্ষণে নির্ণয় করুন দেহের অসুস্থতা। আপনি কি পুরাপুরি সুস্থ ? আমরা অনেকেই নিজের অজান্তেই বয়ে বেড়াই নানান অসুখ। শরীরের নানা লক্ষণ রয়েছে, যা দেখে নির্ণয় করা যায় কারো সুস্থতা কিংবা অসুস্থতা। এ লেখায় রয়েছে তার ছয়টি লক্ষণ।

ঘন পশম
দেহের বিভিন্ন স্থানে যদি থাকে ঘন পশম তাহলে তাকে পলিকিস্টিক ওভারি সিনড্রোম (পিসিওএস) বলা হয়। পুরুষের যেসব স্থানে পশম থাকে সেসব স্থানেই পশম যদি অতিরিক্ত ঘন হয় তাহলে এ লক্ষণ বোঝা সম্ভব (যেমন গলা, মুখ, বুক ও পিঠ)। এটি ডায়াবেটিস ও ইনফার্টালিটির লক্ষণ। জীবনযাত্রায় পরিবর্তনের মাধ্যমে ওজন কমিয়ে ও নিয়মিত শারীরিক পরিশ্রম করে অবশ্য এ ধরনের ব্যক্তিরা বিপদের ঝুঁকি কমাতে পারেন।

ভঙ্গুর নখ
নখে যদি ফাঙ্গাস আক্রমণ হয় তাহলে তা নখের স্বাভাবিক আকার ও আকৃতি নষ্ট করে। এক্ষেত্রে আপনার নখের অবস্থা দেখে কোনো চিকিৎসক সঠিক পরামর্শ দিতে পারবেন। এছাড়া আপনার মাত্রাতিরিক্ত পানি ব্যবহারও এ সমস্যার কারণ হতে পারে। আবার অনেক সময় শুধু ভিটামিন সাপ্লিমেন্ট গ্রহণেও সমস্যার সমাধান হতে পারে। এক্ষেত্রে কেরাটিনসহ ভিটামিন নখের সাধারণ ভঙ্গুরতার সমস্যার সমাধান করতে পারে বলে জানা গেছে এক গবেষণায়।

ত্বকে লাল দাগ
আপনার ত্বকে যদি র‌্যাশের মতো লাল দাগ থাকে তাহলে তাকে হেলাফেলা করবেন না। কারণ এটি একটি অটোইমিউন ডিসঅর্ডারের লক্ষণ।

স্থায়ী মেচতা
অনেকেরই মুখে অস্থায়ীভাবে মেচতা ধরনের দাগ দেখা যায়। এগুলো তেমন ক্ষতিকর নয়। কিন্তু এ দাগ যদি স্থায়ী হয় তাহলে তা সত্যিই চিন্তার বিষয়। এ ক্ষেত্রে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

শুষ্ক ত্বক ও কালো দাগ
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকে শুষ্কতা তৈরি হতে পারে। এ ছাড়া কালো দাগও দেখা যায়। কিন্তু এটি কখনো কখনো বড় কোনো রোগের পূর্বলক্ষণ হিসেবেও দেখা যায়। যদি স্বাভাবিকভাবে এ দাগগুলো হয় তাহলে তা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডযুক্ত খাবার ও মাছ খেয়ে দূর করা সম্ভব। এ ছাড়া আখরোট বাদাম খেলেও এতে উপকার হবে।

হালকা চুল
আপনার যদি হালকা চুল হয় তাহলে তা হাইপোথাইরয়েডের লক্ষণ হতে পারে। এটি মূলত থাইরয়েড গ্রন্থির অপর্যাপ্ত কাজের ফলে সৃষ্ট জটিলতা। এ ক্ষেত্রে কৃত্রিম হরমোন ও অন্য কিছু ওষুধ কাজ করতে পারে।

ঢাকা, ১৮ জুন (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close