আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

রোজায় মজাদার ইফতার ‘রেশমি কাবাব’

resmi wmnওমেনআই: ইফতার মানেই যেন একগাদা ভাজাভুজি। আর কাবাব ছাড়া যেনো ইফতার জমেই না। দিনশেষে ইফতারে একটু ঝাল না হলে কী চলে? খুব সহজে ঘরেই তৈরি করে নিতে পারেন একটু ভিন্ন কিছু। সহজে তৈরি করা যায় এবং সুস্বাদু ও পুষ্টিকর কিছু ইফতার রেসিপি।

রেশমি কাবাব

উপকরণ: মুরগির বুকের মাংস ২ কাপ, টকদই আধা কাপ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, ফ্রেশ ক্রিম সিকি কাপ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, সরিষার তেল ২ টেবিল-চামচ, কাবাব মসলা আধা চা-চামচ, লবণ ১ চা-চামচ, মেথি গুঁড়া সিকি চা-চামচ।

প্রণালী: মুরগির মাংস ১ ইঞ্চি পরিমাণ বড় চৌকোনা করে কেটে নিতে হবে। এবার ওপরের সব উপকরণ কিউব করে কাটা মুরগির মাংসের সঙ্গে মিশিয়ে মেরিনেট করে রাখতে হবে আধা ঘণ্টা। এবার শিকে গেঁথে কয়লার আগুনে ঝলসাতে হবে অথবা ওভেনে ২০০ ডিগ্রী তাপমাত্রায় ২৫-৩০ মিনিট বেক করতে হবে। নামানোর আগে ঘি ব্রাশ করে নামাতে হবে।

চিকেন শাসলিক

উপকরণ: মুরগির বুকের মাংস আধা কেজি কিউব করে কাটা, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, টক দই এক কাপ, লবণ স্বাদ অনুযায়ী, সরিষার তেল পরিমাণমতো, সস পরিমাণমতো, সয়াসস পরিমাণমতো, গোলমরিচ অল্প, পেঁয়াজ চার থেকে পাঁচটি গোল করে কাটা, কাঁচামরিচ আস্ত আট থেকে ১০টি, টমেটো কিউব করে কাটা চার থেকে পাঁচটি, গাজর গোল করে কাটা দু-তিনটি, ক্যাপসিকাম কিউব করে কাটা, বাঁশের কাঠি আট থেকে দশটি।

প্রণালী: প্রথমে মুরগির বুকের মাংস ভালোভাবে ধুয়ে তাতে একে একে আদা বাটা, রসনু বাটা, টক দই, লবণ, সরিষার তেল, সস, সয়াসস, গোল মরিচের গুঁড়া ভালোভাবে মাখিয়ে প্রায় এক ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। তারপর একটি বাঁশের কাঠি নিয়ে তাতে প্রথমে এক টুকরো মুরগির মাংস তারপর এক টুকরো পেঁয়াজ, এক টুকরো টমেটো, এক টুকরো গাজর, এক টুকরো ক্যাপসিকাম এবং সব শেষে একটি কাঁচামরিচ গেঁথে নিতে হবে। এভাবে সব ক’টি কাঠি গেঁথে নিয়ে একটি ফ্রাইংপ্যানে সামান্য সরিষার তেল মাখিয়ে বিছিয়ে দিয়ে প্রায় ১০ মিনিট ঢেকে ভাজতে হবে। তারপর এপিঠ-ওপিঠ হালকা ভেজে চুলো থেকে নামিয়ে রাখতে হবে। তৈরি হয়ে গেল গরম গরম চিকেন শাসলিক। এটি নান রুটি ও সস দিয়ে খেতে মজা।

ঢাকা, ২১ জুন (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close