আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
অর্থনীতি

এবার পাহাড়ে বসবাসকারীদের পুনর্বাসনে ফ্ল্যাট!

bosbasওমেনঅাই:ট্টগ্রাম মহানগরীর বিভিন্ন এলাকায় পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের পুনর্বাসনের জন্য ফ্ল্যাট বাড়ি নির্মাণ করা হচ্ছে। নগরীর টাইগার পাস এলাকায় ইতোমধ্যে ৭ তলা বিশিষ্ট একটি ভবন নির্মাণের কাজ প্রায় শেষের দিকে বলে চট্টগ্রাম সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, চট্টগ্রাম মহানগরীর পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের পুনর্বাসনের লক্ষ্যে সাবেক মেয়র মনজুর আলম এই ভবন নির্মাণের উদ্যোগ নেন। ২৫০ বর্গফুটের এক-একটি ফ্ল্যাট ৬ থেকে ৭ লাখ টাকার মধ্যে বরাদ্দ দেয়া হবে জানিয়েছেন সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট প্রকৌশলী।

ভবন নির্মাণের দায়িত্বে থাকা ও সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী (পরিকল্পনা) মনিরুল হুদা জানান, সিটি কর্পোরেশন এলাকায় পাহাড়ে যারা ঝুঁকিপূর্ণ ভাবে বসবাস করছে এবং যাদেরকে আগে উচ্ছেদ করা হয়েছিল এই রকম ১৩৮ পরিবারের মধ্যে এই ফ্ল্যাট বরাদ্দ দেয়া হবে। নতুন মেয়র দায়িত্ব নেয়ার পরপরই এ ভবনের ফ্ল্যাট বরাদ্দ দেয়া হবে।

তিনি জানান, টাইগারপাসে সিটি কর্পোরেশনের নিজস্ব জমিতে এই ৭ম তলা ভবন নির্মাণ হয়ে গেছে। এখন ফ্ল্যাটের ভেতরে-বাহিরের আনুষঙ্গিক কাজ চলছে। তবে কোন নীতিমালার আলোকে ফ্ল্যাটগুলো দেয়া হবে তা এখনো ঠিক হয়নি। নতুন মেয়র এসে তা ঠিক করে বরাদ্দ দেবেন।

তিনি বলেন, আমরা ভবন নির্মাণের আগে ওই জায়গা থেকে ৩০ পরিবারকে উচ্ছেদ করেছিলাম। যাদের উচ্ছেদ করা হয়েছে তাদের অগ্রাধিকার দেয়া হবে। এছাড়াও মেয়রের ভবন নির্মাণের সময় ওই পাহাড় থেকে আমাদের ১২ জন স্টাফকে উচ্ছেদ করা হয়েছিল। এদের সহ সব মিলে ১৩৮টি পরিবারকে পুনর্বাসন করা হবে।

তিনি জানান, ২৫০ বর্গফুটের প্রতিটি ফ্ল্যাটে একটি থাকার (বেড রুম) রুম, একটি টয়লেট, একটি রান্না ঘর রয়েছে। সবার জন্য কমন বরান্দা রাখা হয়েছে।

ঢাকা, ২২ জুন (ওমেনআই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close