আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

ইফতারিতে অানুন নতুনত্ব…

iftari_bnওমেনঅাই: প্রতিদিন একই ধরণের খাবার খেতে অবশ্যই ভালো লাগবে না। একই বিষয় ইফতারিতেও। একঘেয়ে আলুচপ, বেগুনি, পিঁয়াজু, ছোলা প্রতিদিন খেতে বিরক্তি আসতেই পারে। তাই বাসায় খুব সহজেই তৈরি করে ফেলুন ভিন্ন স্বাদের ইফতারি।

মাটন কাঠি কাবাব: উপকরণ: হাড় ছাড়া মাংস এক কেজি, কাবাব মশলা এক চা চামচ, পেঁয়াজ বাটা আধা কাপ, আদা-রসুন বাটা দুই টেবিল চামচ, পেঁপে বাটা এক টেবিল চামচ, কাঁচামরিচ বাটা এক চা চামচ, গরম মশলা এক চা চামচ, শাহী জিরা বাটা আধা চা চামচ, গাজর ২০০ গ্রাম, ক্যাপসিকাম ২০০ গ্রাম, টমেটো ২০০ গ্রাম, পেঁয়াজ টুকরা ১০-১৫টি, জায়ফল-জয়ত্রী আধা চা চামচ, টকদই আধা কাপ, টোস্ট বিস্কুট গুঁড়া দুই কাপ, তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো, কাঠি ১২টি, বেসন এক টেবিল চামচ, ডিম দুইটি।

প্রস্তত প্রণালি: প্রথমে মাংস ভালো করে ধুয়ে ছোট ছোট টুকরা করে নিন। ডিম ফেটে টোস্টের গুঁড়া করে রাখুন, গাজর গোল গোল করে কেটে পেঁয়াজ ক্যাপসিকাম, টমেটো পিস করে আলাদা করে রাখুন।

একটি পাত্রে মাংস সামান্য তেল লবণ ও সব উপকরণ একসঙ্গে ভালোভাবে মেখে ৩০ মিনিট মেরিনেট করে রাখুন। একটি কাঠিতে এক পিস মাংস, এক পিস গাজর, এক পিস মাংস, এক পিস পেঁয়াজ, এক পিস মাংস, একপিস ক্যাপিসিকাম, টেমেটো ঢুকিয়ে কাঠিতে ভরে টোস্টের গুঁড়া ভালো করে মেখে ফেটা ডিমে ডুবিয়ে গরম ডুবো তেলে বাদামি করে ভেজে তেল কষিয়ে চাটনি বা সস দিয়ে গরম গরম পরিবেশন করুন মাটন কাঠি কাবাব।

কিমা-আলুর চপ: উপকরণ: মাংসের কিমা ১ কাপ, আলু আধা কেজি, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, বিট লবণ ১ চা-চামচ, লবণ স্বাদমতো, সয়াসস ১ চা-চামচ, গরম মসলার গুঁড়া ১ চা-চামচ, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা সিকি চা-চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ, পুদিনাপাতা কুচি ২ টেবিল চামচ, ডিম ১টি ফেটানো, টোস্টের গুঁড়া দেড় কাপ, তেল প্রয়োজনমতো।

প্রস্ততি প্রণালি: আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে গরম অবস্থায় চটকে নিয়ে তাতে বেরেস্তা, গোলমরিচের গুঁড়া, লবণ, বিট লবণ দিয়ে মাখিয়ে ৮-১০ ভাগ করে রাখতে হবে। মাংসের কিমা সয়াসস, গরম মসলার গুঁড়া, আদা বাটা, রসুন বাটা ও সামান্য লবণ দিয়ে অল্প পানিতে সেদ্ধ করে নিতে হবে এবং সামান্য তেলে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি ও পুদিনাপাতা দিয়ে ভেজে নিতে হবে। আলুর মধ্যে কিমার পুর ভরে পছন্দমতো চপের আকার করে ফেটানো ডিমে ডুবিয়ে ও টোস্টের গুঁড়ায় গড়িয়ে নিয়ে ডুবোতেলে চপগুলো বাদামি রং করে ভাজতে হবে।

লাজিজ কাবাব: উপকরণ: হাড়ছাড়া মুরগি পরিমাণমতো, টক দই ১০০ গ্রাম, কাশ্মীরি লং ১০০ গ্রাম, গরম মসলা ২০ গ্রাম, এলাচ বাটা চা চামচের চার ভাগের এক ভাগ, হলুদ আধা চা চামচ, মাখন ৫০ গ্রাম, আদা-রসুন বাটা এক চা চামচ এবং সরিষা ২০ গ্রাম।

প্রস্তুত প্রণালি: প্রথমে মুরগিগুলোকে ভালো করে ধুয়ে নিয়ে লবণ এবং আদা-রসুন বাটা দিয়ে সুন্দর করে মেখে নিন। এরপর কিছুক্ষণ রেখে দিন। অন্য একটি পাত্রে টকদইসহ বাকি সব উপকরণ নিয়ে একসঙ্গে মিশিয়ে নিন। মুরগিটাকে ঢেলে নিন এবং ভালোমতো ম্যারিনেট করে ওভেন অথবা তান্দুরে রান্না করে নিন। অবশেষে পুদিনা পাতা ও চাটনিসহ পরিবেশন করুন দারুণ মজার লাজিজ কাবাব।

আলুর চপ: উপকরণ: আলু ৫০০ গ্রাম, ডিম ১টি সিদ্ধ করে ভর্তা করতে হবে, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, পেয়াজ বেরেস্তা করা ২ টেবিল চামচ, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, ডিম ১টি ফেটানো, বিস্কুটের গুঁড়ো পরিমাণমতো, তেল ভাজার জন্য পরিমাণমতো, লবণ স্বাদ অনুযায়ী।

প্রস্ততি প্রণালি: প্রথমে আলু সিদ্ধ করে লবণ দিয়ে মেখে রাখতে হবে কিছুক্ষন। (আলু গরম অবস্থায় লবণ না দিয়ে ঠান্ডা করে দিতে হবে। কারণ গরম অবস্থায় আলুতে লবণ দিলে আলু পানি পানি হয়ে যাবে)।

এখন একটি কড়াইয়ে তেল গরম করে একে একে তাতে আলু ভর্তা, ডিমের ভর্তা, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, গরম মশলা গুড়ো, স্বাদ অনুযায়ী লবণ এবং পেয়াজ বেরেস্তা দিয়ে ভালোভাবে ভাজা ভাজা করে আবার মেখে নিতে হবে। হাল্কা হাতে চ্যাপটা আকারের চপগুলো প্রায় ১০-১২টি করে ফ্রিজে প্রায় ৫ মিনিট রেখে দিতে হবে। তারপর ডিমের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মিশিয়ে গরম ডুবন্ত তেলে ভেজে টিসু্ পেপারে তুলে রাখতে হবে। নিজের ইচ্ছা অনুযায়ী সাজিয়ে সস বা চাটনি দিয়ে খেয়ে নিন মজাদার এই খাবারটি।

ঢাকা, ২৭ জুন (ওমেনআই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close