আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
নারী সংগঠন

যাত্রা শুরু হলো বেসিস উইমেন্স ফোরামের

besis bn nwewsওমেনঅাই:তথ্যপ্রযুক্তি খাতে নারীদের অংশগ্রহণ, নারী উদ্যোক্তা তৈরি এবং এই খাতে তাদের ক্যারিয়ার গড়তে সহযোগিতা করার জন্য বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ‘বেসিস উইমেন্স ফোরাম’ নামে একটি প্লাটফর্ম তৈরি করেছে।

শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র তথ্যপ্রযুক্তি খাতে অংশগ্রহণে ইচ্ছুক নারীদের উপস্থিতিতে প্রধান অতিথি হিসেবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু আনুষ্ঠানিকভাবে এই ফোরামের উদ্বোধন করেন।

নসরুল হামিদ বিপু বলেন, ‘এক সময় আমাদের দেশের নারীরা পুরুষের তুলনায় অনেক পিছিয়ে ছিল, বিভিন্ন পেশায় তাদের অংশগ্রহণ ছিল খুবই কম। সে পেক্ষাপট বদলেছে। নারীরা এখন পুরুষদের সমকক্ষ হয়ে কাজ করছে। তথ্যপ্রযুক্তি খাতেও নারীদের অংশগ্রহণ দিন দিন বাড়ছে।’

তিনি আরও বলেন, ‘দেশের প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ করা ফলে এর সুফল নারীরাই পাচ্ছেন। ফলে তারা ঘরে বসেই তাদের নিত্যদিনের নানান কাজ সারছেন। এমনি কি নারীরা ঘরে বসেই ফ্রিল্যান্সিংও করতে পারছে।’

অনুষ্ঠানে বেসিস সভাপতি শামীম আহসান বলেন, ‘বাংলাদেশের পেশাজীবীদের মধ্যে মাত্র ১৩ ভাগ আইসিটি খাতে যুক্ত আছে। দেশের ১৯ ভাগ নারী ইন্টারনেট ব্যবহার করে। এদের মধ্যে মাত্র ৩ ভাগ নারী আইসিটি উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করেছে। নারীদের আইসিটি থাকে অংশগ্রহণে উৎসাহিত করতে এবং তাদের কাজের উপযুক্ত প্ল্যাটফর্ম তৈরির করার জন্য এই ফোরাম গঠন করা হয়েছে।’ তিনি আরও জানান, গ্লোবাল জেন্ডার গ্যাপ ইনডেক্সে ১৪৮ দেশের মধ্যে বাংলাদেশে অবস্থান ৬৮তম।

এই ফোরামের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন বেসিস পরিচালক সামিরা জুবেরী হিমিকা। ইতোমধ্যে তিনি নারী উদ্যোক্তা, নারী ফ্রিল্যান্সার ও প্রোগ্রামাদের নিয়ে কয়েকটি সেশন সম্পন্ন করেছেন।

উদ্বোধনী অনুষ্ঠানটি পরিচালনা করেন বেসিসের পরিচালক আশরাফ আবির ও সামিরা জুবেরী হিমিকা। অনুষ্ঠান শেষে ইফতারের আয়োজন করা হয়।

বেসিস সভাপতি শামীম আহসানের সভাপত্বিতে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আইসিটি সচিব শ্যাম সুন্দর শিকদার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রতিষ্ঠান সভাপতি সেলিমা আহমাদ, মাউক্রোসফটের কান্ট্রি ম্যানেজার সোনিয়া বশির কবিরসহ বিভিন্ন রাজনৈতিক, কূটনৈতিক, ব্যবসায়িক নেতারা।

ঢাকা, ২৮ জুন (ওমেনআই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close