আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
অর্থনীতি

কেন্দ্রীয় ব্যাংক নারীদের মাঝে ঋণ বিতরণ বাড়াতে চায়

b bankওমেনঅাই: ক্ষুদ্র ও মাঝারি খাতে (এসএমই) নারী উদ্যোক্তাদের মাঝে ঋণ বিতরণ বাড়াতে চায় বাংলাদেশ ব্যাংক। এ লক্ষ্যে ঋণ বিতরণ ও আদায় পর্যালোচনায় সব বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের নিয়ে সভা ডেকেছে কেন্দ্রীয় ব্যাংক। এ সংক্রান্ত একটি চিঠি ইতিমধ্যে সব ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে। আগামী ৬ ও ৭ জুলাই এ সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

চিঠিতে বলা হয়, এসএমই খাতে ঋণ বিতরণ ও আদায় সংক্রান্ত জানুয়ারি-মার্চ ২০১৫ ত্রৈমাসিক প্রতিবেদনের ওপর পর্যালোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি খাতের ঋণ বিতরণ ও আদায় কার্যক্রমকে অধিকতর গতিশীল ও ফলপ্রসূ করার লক্ষ্যে এ সংক্রান্ত বিদ্যমান অবস্থার বিষয়ে পর্যালোচনা করা হবে।

কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট সূত্রে জানা গেছে, চলতি বছরে কেন্দ্রীয় ব্যাংক এক লাখ চার হাজার ৫৮৬ কোটি ৪৯ লাখ টাকার ঋণ বিতরণ লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। বছরের প্রথম তিন মাসে এসএমই খাতে ঋণ বিতরণ হয়েছে ২৬ হাজার ১৪০ কোটি ৮ লাখ টাকা, যা বার্ষিক লক্ষ্যমাত্রার ২৪ দশমিক ৯৯ শতাংশ। এর মধ্যে নারী উদ্যোক্তাদের মাঝে মাত্র ৮৮৬ কোটি ৭৩ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়েছে।

চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে বিতরণকৃত মোট ঋণ পূর্ববর্তী বছরের একই প্রান্তিকের চার হাজার ২৩৪ কোটি ১৯ লাখ টাকা বেশি। সে তুলনায় নারী উদ্যোক্তাদের মাঝে ঋণ বিতরণ বেড়েছে মাত্র ৫৩ কোটি ৫৪ লাখ টাকা।

তবে ঋণ বিতরণে বাণিজ্যিক ব্যাংকগুলো চলতি বছরের প্রথম প্রান্তিকের লক্ষ্যমাত্রা পূরণ করলেও আর্থিক প্রতিষ্ঠানগুলো আশানুরূপ ঋণ বিতরণ করতে পারেনি। আলোচ্য সময়ে বাণিজ্যিক ব্যাংকগুলো বাৎসরিক লক্ষ্যমাত্রার ২৫ দশমিক ৮ শতাংশ ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ২২ দশমিক ৬৩ শতাংশ ঋণ বিতরণ করেছে।

এ সময় ব্যাংকগুলো ২৫ হাজার ৩১৯ কোটি ৭৩ লাখ টাকা বিতরণ করেছে, যা বিগত বছরের একই সময়ে বাণিজ্যিক ব্যাংকগুলোর বিতরণকৃত এসএমই ঋণের চেয়ে ১৯ দশমিক ৩৩ শতাংশ বেশি।

অন্যদিকে জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে আর্থিক প্রতিষ্ঠানগুলো ৮২০ কোটি ৩৫ লাখ টাকা এসএমই ঋণ বিতরণ করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ১৯ দশমিক ২৩ শতাংশ বেশি।

সূত্র জানিয়েছে, বেশিরভাগ ব্যাংক ঋণ বিতরণে লক্ষ্যমাত্রা পূরণ করলেও কয়েকটি ব্যাংক তা করতে পারেনি। এছাড়া নারী উদ্যোক্তাদের ঋণ বিতরণ কয়েকটি প্রতিষ্ঠানের অনীহা লক্ষ্য করেছে বাংলাদেশ ব্যাংক। অথচ নারী উদ্যোক্তারা ঠিক মতো কিস্তি পরিশোধ করার কারণে বেড়েছে ঋণ আদায়।

এসএমই ডিপার্টমেন্টের তথ্যানুযায়ী, চলতি বছরের প্রথম প্রান্তিকে ২৫ হাজার কোটি টাকার এসএমই ঋণ আদায় হয়েছে, যা পূর্ববর্তী বছরের তুলনায় প্রায় ৯ হাজার কোটি টাকা বেশি। এছাড়া চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে গত বছরের সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের পর্যন্ত সময়ের তুলনায় ঋণ বিতরণ ও আদায়ের পার্থক্য প্রায় এক হাজার কোটি টাকা কমেছে।

তাই নারী উদ্যোক্তাদের মাঝে ঋণ বিতরণে বাড়াতে চায় কেন্দ্রীয় ব্যাংক। সূত্র জানিয়েছে, পর্যালোচনা সভায় ঋণ বিতরণকারী প্রতিষ্ঠানগুলোকে এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বিশেষ তাগাদা দেয়া হবে।

ঢাকা, ০১ জুলাই (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close