আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

বাহারি ইলিশ পোলাও

ilish-polaoওমেনঅাই: এবার ঈদ পড়েছে বর্ষাকালে, অর্থাৎ ইলিশ ভরা মৌসুমে। এমন সময়ে ঈদ হলে ইলিশ ছাড়া কি ভাবা যায়? পোলাও রোস্টের আয়োজনের বাইরে ভিন্ন কিছু করতে চাইলে রেঁধে ফেলুন দারুণ সুস্বাদু বাহারি ইলিশ পোলাও।

উপকরণ

৪-৬ টুকরা বড় সাইজের ইলিশ টুকরা
১ কাপ পেয়াঁজ কুচি
১/২ কাপ তেল
“ক” উপকরণ
২ চা চামচ আদা বাটা
১ চা চামচ রসুন বাটা
১/৪ কাপ পেয়াঁজ বাটা
২ টেবিল চামচ টক দৈ
১ চা চামচ মরিচের গুড়া
লবণ পরিমাণ মত
পোলাও রান্নার জন্য লাগবে
৪ কাপ পোলাওর চাল ধুয়ে পানি ঝরানো
৩ টি এলাচ
৪ টুকরা দারুচিনি
৪ টি লবঙ্গ
১ টেবিল চামচ আদা বাটা
২ টেবিল চামচ পেয়াঁজ বাটা
তেল ১/৩ কাপ
২ টেবিল চামচ ঘি
লবণ পরিমাণ মত
গরম পানি ৬.৫ কাপ
৫-৬ টি কাঁচা মরিচ
প্রনালি

-মাছ ধুয়ে হালকা লবন দিয়ে মাখিয়ে রাখতে হবে। প্যানে তেল গরম করে পেয়াঁজ কুচি আর লবণ দিয়ে ৩-৪ মিনিট এর মত ভাজতে হবে , পেয়াঁজ নরম হয়ে আসলে একে একে সব “ক” উপকরণ গুলো দিয়ে ভাল মত কষাতে হবে।
-এবার এতে ইলিশ মাছ এর টুকরা গুলো সাবধান এ দিয়ে ১/৪ কাপ পানি দিয়ে ঢেকে মাঝারী আঁচে ৭-৮ মিনিট রান্না করতে হবে। এবার ঢাকনা খুলে মাছ উল্টে দিয়ে আর ও ৭-৮ মিনিট রান্না করে নামিয়ে নিতে হবে।
-অন্য একটি হাঁড়িতে পোলাও রান্নার জন্য তেল এবং ঘী গরম করে এতে সব আস্ত গরম মশলা গুলো দিতে হবে, ২ মিনিট পর চাল , আদা বাটা , রসুন বাটা এবং লবণ দিয়ে ভালো করে নেড়ে নেড়ে চাল ভাজতে হবে, ৫-৬ মিনিট পর গরম পানি এবং কাঁচা মরিচ দিয়ে নেড়ে ঢেকে মাঝারী আঁচে রান্না করতে হবে।
-৪-৫ মিনিট পর ঢাকনা খুলে রান্না করা ইলিশ মাছ থেকে অর্ধেক এর মত ঝোল / গ্রেভি নিয়ে পোলাও তে মিশিয়ে দিয়ে ঢেকে রান্না করতে হবে।
-পোলাও প্রায় হয়ে আসলে ঢাকনা খুলে ২ কাপ পোলাও একটি বাটিতে তুলে রাখতে হবে, এবার বাকি পোলাওর উপর মাছ বাকি ঝোল সহ বিছিয়ে তুলে রাখা ২ কাপ পোলাও দিয়ে মাছ ঢেকে ১০ – ১৫ মিনিট দমে রাখতে হবে। পরিবেশন পাত্রে ঢেলে পরিবেশন করুন ইলিশ পোলাও।
টিপস
-ইলিশ মাছ রান্নার সময় অবশ্যই এতে যথেষ্ট পরিমাণ ঝোল রাখতে হবে।

ঢাকা, ১৪ জুলাই (ওমেনআই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close