আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিক্ষা

শুক্রবার ঢাবিতে শেয়ারবাজার রিসার্চ ট্রেনিং শুরু

duuu wmnওমেনআই: প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগের অধীনে আগামী শুক্রবার ৩১ জুলাই থেকে শুরু হবে শেয়ারবাজারের ওপর ট্রেনিং প্রোগ্রাম। এ ট্রেনিং প্রোগ্রামটি আগামী তিন মাস চলবে। দুইটি ব্যাচে সপ্তাহের প্রতি শুক্রবার ও শনিবার ট্রেনিং প্রোগামের ক্লাশ চলবে। প্রোগ্রামটি শেষ হওয়ার পর প্রশিক্ষণার্থীদের মাঝে সার্টিফিকেট কোর্সের সনদ দেয়া হবে বলে জানিয়েছেন ঢাবির অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিজানুর রহমান।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি।

একাউন্টিং ফর ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট (এসিএমডি), বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), একাডেমিক ইনোভেশন ফান্ড (এআইএফ), বিশ্বব্যাংক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগের সমন্বয়ে এই ট্রেনিং প্রোগ্রামের আয়োজন করা হয়েছে। এছাড়া প্রোগ্রামটির সহযোগিতা রয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ)।

সংবাদ সম্মেলনে অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, ঢাবির বাণিজ্য অনুষদের কনফারেন্স হলে ৩১ জুলাই ট্রেনিং প্রোগ্রাম উদ্বোধন করা হবে। এই ট্রেনিং প্রোগ্রামের মাধ্যমে শেয়ারবাজারে বিনিয়োগকারীরা তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগ ধারণা ও বাস্তব পরিস্থিতি, আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ, কোম্পানির গণপ্রস্তাব (আইপিও), পুনঃগণপ্রস্তাব (আরপিও) পদ্ধতির পর্যালোচনা, সরকারের কর নীতি, কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো জানতে পারবে। এছাড়া গণমাধ্যম কর্মীদের মধ্যে যারা এ ট্রেনিং প্রোগ্রামে অংশ গ্রহণ করছেন তারা শেয়ার মার্কেটের খুঁটিনাটি বুঝতে পারবেন। এই ট্রেনিং তাদের প্রতিবেদনে সহায়ক হবে।

প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগ থেকে একটি সনদ দেয়া হবে বলে জানান ড. মিজানুর রহমান।

তিনি বলেন, ট্রেনিং প্রোগ্রামটির জন্য রেজিস্ট্রেশন বাবদ জনপ্রতি নেয়া হচ্ছে ১০ হাজার টাকা। যা মোট খরচের চেয়েও অতিসামান্য।

ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) সভাপতি তৌহিদুল ইসলাম মিন্টু বলেন, প্রশিক্ষণ কর্মসূচিতে সিএমজেএফ’র ১০ জন সদস্য অংশগ্রহণ করছেন। এই প্রোগ্রামে অংশ গ্রহণের মাধ্যমে সংবাদের মান আরও বাড়বে। সেই সঙ্গে তাদের দক্ষতাও বৃদ্ধি পাবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে সিএমজেএফ’র সাবেক সভাপতি জিয়াউর রহমান, বতর্মান যুগ্ম-সাধারণ সম্পাদক গোলাম সামদানি, মনির হোসেন উপস্থিত ছিলেন।

ঢাকা. ৩০ জুলাই(ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close