আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

ছিটমহলবাসীকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

Hasina-ওমেনআই: প্রায় সাত দশকের অপেক্ষার পর ছিটমহলবাসী তাদের জাতিসত্তার স্বীকৃতি পাওয়ায় তাদেরকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাসস জানায়, শুক্রবার রাতে এক অভিনন্দন বার্তায় শেখ হাসিনা বলেন, ‘দীর্ঘ ৬৮ বছর পর তারা তাদের পরিচয়, নির্দিষ্ট ভূখণ্ডে বসবাসের সুযোগ এবং প্রিয় মাতৃভূমির জাতীয় পতাকা ও মানচিত্র পেয়েছে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের অন্যান্য নাগরিকদের সঙ্গে তাদের কোনো পার্থক্য নেই। তাদের জীবনযাত্রার মান উন্নয়নে যে ধরনের পদক্ষেপ নেয়া দরকার সরকার সেটাই নেবে।’

১৯৭৪ সালের ঐতিহাসিক স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়ার অংশ হিসেবে শুক্রবার মধ্য রাতে বাংলাদেশ ও ভারত স্থল সীমান্ত চুক্তি কার্যকর হয়।

চুক্তি কার্যকরের ফলে বাংলাদেশের ভেতরে থাকা ভারতের ১১১টি ছিটমহলের ভূখণ্ড হয়ে গেছে বাংলাদেশের। আয়তনের দিক থেকে এর পরিমাণ প্রায় ১৭ হাজার ১৬০ একর। আর ভারতের ভেতর থাকা বাংলাদেশের ৫১টি ছিটমহলের প্রায় ৭ হাজার ১১০ একর ভূমির মালিকানা পেয়েছে ভারত সরকার।

যৌথ জনগণনা অনুযায়ী ভারতের অভ্যন্তরে থাকা বাংলাদেশের ৫১টি ছিটমহলের লোকসংখ্যা প্রায় সাড়ে ১৪ হাজার। আর বাংলাদেশের অভ্যন্তরে থাকা ভারতীয় ১১১ ছিটমহলের লোকসংখ্যা প্রায় সাড়ে ৪৪ হাজার।

ঢাকা. ০১ আগস্ট (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close