আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
রাজনীতি

বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী: আ’লীগের ৪০ দিনের কর্মসূচি

logoওমেনআই: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে ৪০ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।
দলের উপ দফতর সম্পাদক এ্যাডভোকেট মৃণাল কান্তি দাস স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কর্মসূচি জানানো হয়।
শুক্রবার রাত ১২টা ১ মিনিটে শোক মাসের প্রথম প্রহরে ধানমন্ডি ৩২ নম্বর সড়ক ধরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে আলোর মিছিলের মাধ্যমে কর্মসূচি শুরু করে আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলো।
এরপর শনিবার দুপুর ১২টায় টুঙ্গিপাড়া বঙ্গবন্ধুর সমাধিতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা পরিষদ, বিভিন্ন জেলা আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর নেতাদের দোয়া, মোনাজাত ও শ্রদ্ধার্ঘ্য নিবেদন। বিকেল সাড়ে ৪টায় ধানমন্ডির বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্তদান কর্মসূচি ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। কৃষক লীগের এ কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সোমবার বিকেল ৩টায় তাঁতি লীগ আয়োজিত আলোচনা সভা।
মঙ্গলবার বিকেল ৩টায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নগর ভবনে আলোচনা সভার আয়োজন করেছে।
শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষে বুধবার (৫ আগস্ট) সকাল ৮টায় ধানমন্ডি আবাহনী ক্লাব প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, মিলাদ ও দোয়া মাহফিল। সকাল ৯টায় বনানী কবরস্থানে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করবে বাংলাদেশ আওয়ামী লীগ, ঢাকা মহানগর আওয়ামী লীগ এবং সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলো। বেলা ১১টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল। বিকেল ৩টায় বঙ্গবন্ধু এভিনিউ দলের কেন্দ্রীয় কার্যালয় প্রাঙ্গণে যুবলীগ আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
বঙ্গমাতা শহীদ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে ৮ আগস্ট সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করবে আওয়ামী লীগ, ঢাকা মহানগর আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলো। বিকেল ৩টায় বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে যুবলীগের আলোচনা সভা। বিকেল ৪টায় বঙ্গবন্ধু এভিনিউ কার্যালয়ে মহিলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিল। বাদ আছর দলের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর আওয়ামী লীগ এবং সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর উদ্যোগে মিলাদ, দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
৯ আগস্ট বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগ আয়োজিত বঙ্গমাতা শহীদ ফজিলাতুন্নেছা মুজিব ও শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষে আলোচনা সভা।
১১ আগস্ট বিকেল ৪টায় কৃষিবিদ ইনস্টিটিউট মিলতনায়তনে (খামারবাড়ি) স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত আলোচনা সভা।
১২ আগস্ট সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে আওয়ামী লীগ আয়োজিত ‘রঙ তুলিতে শোকগাথা’ অনুষ্ঠানে দেশের বরেণ্য চিত্র শিল্পীরা অংশ নেবেন। বিকেল ৩টায় মহানগর নাট্যমঞ্চে যুবলীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
১৩ আগস্ট বিকেল ৩টায় বঙ্গবন্ধু এভিনিউ দলের কেন্দ্রীয় কার্যালয়ে যুব মহিলা লীগের উদ্যোগে অনুষ্ঠিত হবে আলোচনা সভা।
১৫ আগস্ট জাতীয় শোক দিবসে সূর্য উদয়ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সংগঠনের সকল স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন। সকাল পৌনে ৭টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্মৃতি বিজড়িত ধানমন্ডি বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন (রাষ্ট্রপতি ও প্রধনামন্ত্রী কর্মসূচিতে অংশ নেবেন)। এ ছাড়াও ঢাকা মহানগর আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং নগরীর প্রতিটি শাখা থেকে শোক মিছিলসহ বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন।
সকাল সাড়ে ৭টায় বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের সম্মানে শ্রদ্ধার্ঘ্য নিবেদন ও তাদের রুহের মাগফিরাত কামনায় মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। সকাল ১০টায় টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এতে কেন্দ্রীয় আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের নেতারা উপস্থিত থাকবেন।
বাদ জোহর দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল, মন্দির, প্যাগোডা, গির্জা এবং উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। দুপুরে অসচ্ছল, দুস্থ মানুষদের মধ্যে খাদ্য বিতরণ। বাদ আছর বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।
১৬ আগস্ট বিকেল ৪টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
১৭ আগস্ট বিকেল ৪টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর আওয়ামী লীগের আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
১৮ আগস্ট বিকেল ৪টায় বঙ্গবন্ধু এভিনিউ জাতীয় শ্রমিক লীগের আলোচনা সভা।
১৯ আগস্ট বিকেল ৩টায় কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে যুবলীগ আয়োজিত ‘২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত শহীদদের স্মরণ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
২০ আগস্ট বিকেল ৪টায় কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের আলোচনা সভা।
২১ আগস্ট বিকেল ৪টায় বঙ্গবন্ধু এভিনিউ দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে স্থাপিত অস্থায়ী শহীদ বেদিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিল এবং আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
২৩ আগস্ট বিকেল ৪টায় বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয়ে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত শহীদদের স্মরণে যুব মহিলা লীগের আলোচনা সভা।
২৪ আগস্ট বিকেল ৪টায় সুপ্রীম কোর্ট বার এ্যাসোসিয়েশন মিলনায়তনে আইনজীবী পরিষদের আলোচনা সভা।
২৫ আগস্ট বিকেল ৪টায় বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয়ে মহিলা শ্রমিক লীগের আলোচনা সভা অনুষ্ঠিত হবে। বিকেল ৪টায় বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয় ‘২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত শহীদদের স্মরণ’ শীর্ষক মহিলা আওয়ামী লীগের আলোচনা সভা।
২৬ আগস্ট বিকেল ৪টায় ঢাকা মেডিকেল কলেজ ক্যাম্পাসে স্বাধীনতা চিকিৎসক পরিষদের আলোচনা সভা।
৩০ আগস্ট বিকেল ৪টায় ঢাকা মহানগর আওয়ামী লীগের আলোচনা সভা। ৩১ আগস্ট বিকেল ৪টায় ছাত্রলীগের আলোচনা সভা।
৩ সেপ্টেম্বর ঢাকা আইনজীবী পরিষদ অডিটরিয়ামে অনুষ্ঠিত হবে আওয়ামী আইনজীবী পরিষদের আলোচনা সভা।

ঢাকা. ০১ আগস্ট (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close