আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

শপথ নিলেন নবনির্বাচিত এমপিরা

ওমেন আই:
শপথ নিয়েছেন নবনির্বাচিত সংসদ সদস্যরা (এমপি)। আজ সকাল ১০টায় কোরআন তেলাওয়াতের মাধ্যমে দশম জাতীয় সংসদের এমপিদের শপথ অনুষ্ঠান শুরু হয়। স্পিকার শিরীন শারমিন চৌধুরী ১০টা ২০ মিনিটে এমপিদের শপথ পাঠ করান। শপথ গ্রহণ অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান স্পিকার শিরীন শারমিন চৌধুরী। শপথ পাঠ করার পরই সংসদ ক্যাফেটেরিয়ায় তারা চা-চক্রে যোগ দেন এমপিরা।
এদিকে বুধবার দুপুরে ২৯০টি সংসদীয় আসনে নির্বাচিত সংসদ সদস্যদের গেজেট মুদ্রণের জন্য বিজি প্রেসে পাঠায় নির্বাচন কমিশন। সন্ধ্যায় মুদ্রিত গেজেট নির্বাচন কমিশনে এসে পৌঁছে। গেজেট প্রকাশের ৩ দিনের মধ্যে নির্বাচিত সংসদ সদস্যদের শপথ নেয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।
যশোর-১ আসনে শেখ আফিলউদ্দিন ও যশোর-২ আসনে মনিরুল ইসলামের নাম গেজেটে রাখা হয়নি। এ দুজনের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ আসে নির্বাচন কমিশনে। কমিশন ইতিমধ্যে তাদের কারণ দর্শানোর নোটিশ দিয়েছে। নোটিশে তাদের প্রার্থিতা কেন বাতিল করা হবে না এ মর্মে আগামী ১০ দিনের মধ্যে লিখিতভাবে জানাতে বলা হয়েছে।
প্রসঙ্গত, দশম জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ১৪৭টিতে ৫ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৮টি আসনে নির্বাচন স্থগিত করা হয়েছে। ২৯২টি আসনের মধ্যে আওয়ামী লীগ পেয়েছে ২৩২টি আসন। জাতীয় পার্টি ৩৩, ওয়ার্কার্স পার্টি ৬, জাসদ ৫ এবং জাতীয় পার্টি (জেপি), তরিকত ফেডারেশন ও বিএনএফ ১টি করে আসন পেয়েছে। ১৩টি আসনে স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হয়েছেন।

আরও পড়ুন

Back to top button
Close
Close