আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
স্বাস্থ্য

কফিতে স্বস্তি, কফিতে ঝুঁকি

caffee wmnওমেনআই: ডাঃ এলইস আলঝেইমার ১৯০৬ সালে সর্বপ্রথম রোগটির বর্ণনা দেন। আলঝেইমার রোগে স্নায়ুকোষ, তথ্যবাহী স্নায়ুতন্তু ও স্নায়ুসংযোগ (সিন্যাপ্স) সমুহ বিনষ্ট হয়ে যায়। সাধারনত মস্তিস্কের যেসব স্থানে স্মৃতি সংরক্ষিত থাকে সেগুলোই আক্রান্ত হয়। শতকরা ৫০ থেকে ৭৫ ভাগ ক্ষেত্রে আলঝেইমার রোগের কারণে ডিমেনশিয়া হয়ে থাকে।

প্রতিদিন এক কাপ কফি আলঝেইমার (স্মৃতিভ্রম) রোগ প্রতিরোধে সাহায্য করে বলে দাবি করেছেন ইতালির একদল বিজ্ঞানী।

তারা জানান, প্রতিদিন এক কাপ কফি প্রকৃতপক্ষে আলঝেইমার রোগ প্রতিরোধ করে। তবে দৈনিক দুই কাপ বা এর বেশি কফি খেলে অল্প সময়ে স্মৃতি হারানোর আশঙ্কা বাড়িয়ে দেয়। সেইসঙ্গে আলঝেইমারের ঝুঁকিও বাড়ে।

গবেষকরা বলছেন, সহনীয় পর্যায়ের ক্যাফেইন বেশ কিছু ক্ষতিকারক প্রোটিন থেকে মস্তিষ্ককে রক্ষা করে যা নিউরন ধ্বংসের মাধ্যমে স্মৃতিশক্তি কমায়।

ইতালির প্রায় দেড় হাজার মানুষের উপর করা এক গবেষণায় দেখা গেছে, বিশ্বের জনপ্রিয় এই পানীয়তে থাকা সহনীয় পর্যায়ের ক্যাফেইন বয়স্কদের স্মৃতিভ্রম প্রবণতা রোধ করে। স্মৃতির প্রখরতা বৃদ্ধিতে সাহায্য করে ক্যাফেইন। সেইসঙ্গে বয়স্কদের মানসিক বিপর্যয় থেকেও রক্ষা করে এটি। যে ব্যক্তি প্রতিদিন নির্দিষ্ট মাত্রায় কফি পান করেন তিনি মানসিকভাবে অনেক সুস্থ থাকেন।

এ প্রসঙ্গে ইতালির বারি আলতো মোরো ইউনিভার্সিটির শিক্ষক ড. ভিনকেনজো সলফ্রিজি এবং ড. ফ্রান্সেসকো পানজা বলেন, স্মৃতিভ্রম রোধের কোনো ওষুধ নেই। তাই এর কারণ শনাক্ত করে প্রতিরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। মস্তিস্কের ক্ষতিকারক প্রোটিনের কারণে নিউরন ধ্বংস হয়। ওই ক্ষতিকারক প্রোটিনের কার্যক্রম নিয়ন্ত্রণ করতে পারে ক্যাফেইন।

ঢাকা, ০৪ আগস্ট(্ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close