আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

আইএস’র শিশু ও নারীর মূল্যতালিকা প্রকাশ

nariওমেনআই: জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের বর্বরতার আরেকটি প্রমাণ পেলো বিশ্ব। বর্বর এই সংগঠনটি তাদের হাতে আটক শিশু ও তরুণীদের বিক্রি করে দিচ্ছে দেদারছে।

সংগঠনটির প্রকাশিত ‘মূল্যতালিকা’ হাতে পেয়ে পরীক্ষা নিরীক্ষার পর বিষয়টি বাস্তব বলে নিশ্চিত করেছে জাতিসংঘ।

জাতিসংঘ মহাসচিবের যুদ্ধে যৌন সহিংসতা বিষয়ক বিশেষ প্রতিনিধি জয়নাব বানগুরা জানান, ইরাক ও সিরিয়ায় আইএস যোদ্ধাদের মধ্যে প্রচারিত ‘মূল্যতালিকা’টি তিনি নিজেই দেখেছেন। গত এপ্রিলে ইরাক সফরের সময় মূল্যতালিকার একটি অনুলিপি তার হাতে আসে।

বৃটিশ দৈনিক দ্য ইনডিপেন্ডেন্ট জানিয়েছে, গত বছরের নভেম্বর মাসে অনলাইনে ছড়িয়ে পড়ে এই মূল্যতালিকাটি। তবে সেটির সত্যতা যাচাই করার মতো প্রমাণ পাওয়া কঠিন হয়ে পড়েছিল।

তবে অঞ্চলটি থেকে ঘুরে আসার পর মূল্যতালিকার সত্যতার বিষয়টি নিশ্চিত করেছেন জাতিসংঘের ওই কর্মকর্তা।

ব্লুমবার্গের সাথে কথা বলার সময় তিনি জানান, ‘পিপায় করে পেট্রোল যেভাবে বিক্রি করা হয়’, সেভাবেই আইএস বিক্রি করে মেয়ে শিশুদের। মাঝে মাঝে তাদের কেনাই হয় শুধুমাত্র নিজ নিজ পরিবারের কাছে মুক্তিপণ হিসেবে হাজারো ডলারের বিনিময়ে বিক্রি করার উদ্দেশ্যেই।

এক থেকে নয় বছর বয়সের শিশুদের কেনা হয় প্রায় ১৬৫ ডলার করে এবং বয়ঃসন্ধিকাল চলছে- এমন কিশোরী থেকে শুরু করে নারীদের মূল্য আরো কম। বয়স যত বেশি হয়, মূল্যও ততো কম হয়।

এই দাসীদের অধিকাংশই ইয়াজিদি সম্প্রদায়ের এবং প্রথমেই তাদের পাঠানো হয় আইএস নেতাদের কাছে। এরপর সেখান থেকে তাদের পাঠানো হয় বিদেশী ক্রেতাদের কাছে বিক্রির জন্য।

গত বছর আইএস’র ক্রীতদাসী নিলামের একটি ভিডিও দৃশ্যও প্রকাশিত হয়েছে। বিভিন্ন নারীদের মূল্য হিসেবে কে কত খরচ করবে, এসব নিয়ে ওই ভিডিও-তে অনেক আইএস যোদ্ধাকে আলোচনা করতে দেখা গেছে।

ঢাকা, ০৬ আগস্ট(্ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close