আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিল্প-সংস্কৃতি

শিল্পকলায় প্রতিবন্ধীদের অংশগ্রহণে সাংস্কৃতিক সন্ধ্যা

protibondiওমেনআই:কুষ্টিয়া শিল্পকলা একাডেমীতে বুধবার ভারত-বাংলাদেশের প্রতিবন্ধীদের অংশগ্রহণে সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। সর্বস্তরের মানুষ উৎসবমুখর পরিবেশে উপভোগ করেছেন মনোমুগ্ধকর এ অনুষ্ঠান।
সান্ধ্যকালীন অনুষ্ঠানটি ছিল যেমন আকর্ষণীয় তেমনি উৎসবমুখর। ভারতের কলকাতার ‘বেহালা অন্বেষা দ্য কোয়েস্ট’ থেকে ২১ সদস্যের প্রতিনিধি দল তিন দিনের সফরে মঙ্গলবার কুষ্টিয়ায় আসে। এদের আটজন প্রতিবন্ধী কুষ্টিয়া শিল্পকলা একাডেমীতে তাদের চিত্তকর্ম দিয়ে প্রমাণ করতে চেয়েছেন তারা আর ১০ জন স্বাভাবিক মানুষের চেয়ে কোনোভাবেই পিছিয়ে নেই। কুষ্টিয়ার ‘জ্যোতি ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের’ আয়োজনে এ জেলার বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষার্থীরাও বেশ পুলকিতচিত্তেই যোগ দিয়েছেন এ সম্প্রীতি বন্ধনের অনুষ্ঠানে। উভয় দেশের প্রতিবন্ধীরা মনে করেন এ যেন তাদের অনাবিল আনন্দের ক্ষণ।
এমন অনুভূতির কথা জানালেন ভারতের কলকাতার প্রতিবন্ধী অপর্ণা রায়, সূর্য শেখর বসু ও কুষ্টিয়ার প্রতিবন্ধী ইংলিশ মিডিয়ামে পড়ুয়া জয় সুরেকা। আর এ সুন্দর সন্ধ্যা ও দু’দেশের প্রতিবন্ধীদের সাংস্কৃতিক অনুষ্ঠান দেখতে এসে খুশি দর্শনার্থী ও পরিবারের সদস্যরা। এ অভিপ্রায় ব্যক্ত করেছেন কুষ্টিয়ার সান আপ ইন্টারন্যাশনাল স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ কাজী আলো, দর্শনার্থী নাজিফা আরা করিম ও সহপাঠী মায়শা তাহসিন।
দু’দেশের সম্প্রীতি ও সৌহার্দ সৃষ্টির পাশাপাশি দেশ তথা সমাজের প্রতিবন্ধীদের পূর্ণ স্বীকৃতি প্রদান ও পুনর্বাসনে অঙ্গীকারাবদ্ধ ভারতের কলকাতার বেহেলা অন্বেষা দ্য কোয়েস্টের সম্পাদক শর্মিলা বসু ও বাংলাদেশের কুষ্টিয়ার জ্যোতি ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী প্রধান সৈয়দা হাবিবা অভিন্ন মত পোষণ করে বলেছেন, এ ধরনের আয়োজন করতে পেরে রীতিমতো খুশি তারা।
এ ধরনের আয়োজন যেমন কুষ্টিয়ায় প্রথম, তেমনি প্রতিবন্ধীদের মর্যাদা সংরক্ষণে দু’দেশের উদ্যোগ তাদের চেতনায় নতুন মাত্রা যোগ করবে বলে মন্তব্য করেছেন দৈনিক বাংলাদেশ বার্তার সম্পাদক ও বাংলাদেশ-ভারত সম্প্রীতি পরিষদের কুষ্টিয়া জেলা কমিটির চেয়ারপারসন আবদুর রশীদ চৌধুরী এবং কুষ্টিয়া শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম।
সন্ধ্যায় দু’দেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের পর আলোচনা সভা শেষে আনুষ্ঠানিকভাবে দু’দেশের প্রতিবন্ধীদের ব্যতিক্রমী ও আকর্ষণীয় এ সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধান অতিথি ও কুষ্টিয়া জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন। এর পর অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের সম্মাননা প্রদান করা হয়। এ সময় বিপুলসংখ্যক নারী-পুরুষ সেখানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষ হয় রাত ১১টার দিকে।

ঢাকা, ০৬ আগস্ট(্ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close