আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
নারী সংগঠন

নারী ও শিশুর প্রতি সহিংসতা রোধে মতবিনিময়

Mohila1ওমেনআই: পুনর্বাসন কেন্দ্র রোকেয়া সদন উপ-পরিষদ এবং কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদের উদ্যোগে নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ কর্মসূচি বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
মহিলা পরিষদের সুফিয়া কামাল ভবন মিলনায়তনে বৃহস্পতিবার সভাটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি আয়শা খানম।
সূচনা বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু। সভায় নারী আন্দোলন ও মহিলা পরিষদের বহুমাত্রিক প্রতিরোধ কাজ ও রোকেয়া সদন বিষয়ে আলোচনা করেন বাংলাদেশ মহিলা পরিষদের অন্যতম সহ-সভাপতি ডা. ফওজিয়া মোসলেম।
নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে আইন বিষয়ে আলোচনা করেন কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদের ডিরেক্টর এ্যাডভোকেসি এ্যান্ড লবি এ্যাডভোকেট মাকছুদা আক্তার, সহিংসতার শিকার নারী ও কন্যাশিশুর সহায়তা বিষয়ে আলোচনা করেন রোকেয়া সদন উপ-পরিষদের সদস্য ডা. মাসুদা বেগম। অনুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশ মহিলা পরিষদের রোকেয়া সদন উপ-পরিষদ সম্পাদক নাসরিন মনসুর।
সভাপতির বক্তব্যে সভাপতি আয়শা খানম বলেন, ‘বাংলাদেশ মহিলা পরিষদ বহুমাত্রিক পদ্ধতিতে বহুমাত্রিক কর্মসূচির মাধ্যমে কাজ করে থাকে। নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে কাজের একটি অংশ হল এ রোকেয়া সদন। তিন দশকে বাংলাদেশ মহিলা পরিষদ তার কাজ দিয়ে জাতীয় এবং আন্তর্জাতিক ক্ষেত্রে একটি ইতিবাচক জায়গা করে নিয়েছে এবং স্বেচ্ছা সেবাদানের ভিত্তিতে মহিলা পরিষদ বর্তমানে এই ধারার একটি নতুন প্রজন্ম তৈরি করতে পেরেছে। এটিই মহিলা পরিষদের অর্জন।’
নতুন প্রজন্ম আবার নারী আন্দোলনকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে বলে আশা করে তিনি তার বক্তব্য শেষ করেন।
সভায় নারী আন্দোলন ও মহিলা পরিষদের বহুমাত্রিক প্রতিরোধ কাজ ও রোকেয়া সদন বিষয়ে আলোচনা করেন বাংলাদেশ মহিলা পরিষদের অন্যতম সহ-সভাপতি ডা. ফওজিয়া মোসলেম।
তিনি বলেন, ‘রোকেয়া সদন নারী নির্যাতন প্রতিরোধ কাজের একটি গুরুত্বপূর্ণ অংশ। বাংলাদেশ মহিলা পরিষদের মূল লক্ষ্য হল নারীর মানবাধিকার প্রতিষ্ঠা করা আর নারীর ক্ষমতায়নের মধ্য দিয়েই নারীর মানবাধিকার প্রতিষ্ঠিত হয়। গত দুই দশক ধরে বাংলাদেশ মহিলা পরিষদ বহুমাত্রিক পদ্ধতিতে কাজ করে যাচ্ছে।’
সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, ‘বাংলাদেশ মহিলা পরিষদের বহুমাত্রিক কাজের অন্যতম কাজ রোকেয়া সদন পরিচালনা। নারী ও কন্যাশিুর প্রতি সহিংসতা প্রতিরোধের লক্ষ্যে সৃষ্টি মহিলা পরিষদ। সমাজ থেকে নারীর প্রতি সহিংসতা নির্মূল করতে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।
সভায় সহ-সাধারণ সম্পাদক এ্যাড. মাসুদা রেহানা বেগম, যুগ্ম-সাধারণ সম্পাদক রাখী দাশ পুরকায়স্থ ও সীমা মোসলেম, সংগঠন সম্পাদক উম্মে সালমা বেগম, শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক বুলা ওসমান, আন্দোলন সম্পাদক কাজী সুফিয়া আখতার, আন্তর্জাতিক সম্পাদক রেখা সাহা, অর্থ-সম্পাদক দিল আফরোজ বেগম, প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার সম্পাদক রীনা আহমদ, প্রচার ও গণমাধ্যম সম্পাদক দিল মনোয়রা মনু, প্রকাশনা সম্পাদক সারাবান তহুরা কেন্দ্রীয় কমিটির অর্ধশতাধিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ঢাকা, ০৬ আগস্ট(্ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close