আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

বঙ্গমাতা ফজিলাতুন্নেছার জন্মবার্ষিকী

bongomataওমেনআই: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৮৫তম জন্মবার্ষিকী শনিবার)।

মহীয়সী এই নারী, বাঙালির সব লড়াই-সংগ্রাম ও আন্দোলনের নেপথ্যের প্রেরণ‍াদানকারী হিসেবে বঙ্গবন্ধুর পাশে আমৃত্যু থেকেছেন।

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম তার কবিতায় লিখেছিলেন-‘বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর/ অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।’ ফজিলাতুন্নেছা মুজিবের জীবনী বিশ্লেষণে নজরুলের সেই কবিতার যথার্থ প্রতিফলন দেখা যায়।

তৎকালীন ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার পাটগাতি ইউনিয়নের টুঙ্গিপাড়া গ্রামের সন্তান শেখ মুজিব ধীরে ধীরে শুধু বাঙালি জাতির পিতাই নন, বিশ্ববরেণ্য রাষ্ট্রনায়কে পরিণত হন। তার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তারই সহধর্মিনী ফজিলাতুন্নেছা মুজিব।

বঙ্গবন্ধুর গোটা রাজনৈতিক জীবনে ছায়ার মতো থেকে তার প্রতিটি রাজনৈতিক আন্দোলন ও কার্যক্রমে প্রেরণার উৎস হিসেবে ভূমিকা পালন করেন তিনি।

বাঙালি জাতির মুক্তির সনদ ছয় দফা ঘোষণার পর বঙ্গবন্ধু যখন বার বার পাকিস্তানিদের হাতে বন্দি জীবনযাপন করছিলেন। তখন দলের সর্বস্তরের নেতাকর্মীরা ফজিলাতুন্নেছার কাছে ছুটে আসতেন। তিনি তাদের বঙ্গবন্ধুর বিভিন্ন দিক-নির্দেশনা পৌঁছে দিয়ে লড়াই সংগ্রাম চালিয়ে যাওয়ার জন্য সাহস ও অনুপ্রেরণা যোগাতেন।

বিশেষ করে আগরতলা যড়যন্ত্র মামলায় যখন তার প্যারোলে মুক্তি নিয়ে দলের কিছু কুচক্রী স্বাধীনতা সংগ্রামকে বিপন্ন করার ষড়যন্ত্রে মেতে উঠেছিলেন। তখন প্যারোলে মুক্তির বিপক্ষে ফজিলাতুন্নেছার দৃঢ় অবস্থান বাংলার মুক্তি সংগ্রামকে ত্বরান্বিত করেছিল। যা এ দেশের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

১৯৩০ সালে জন্ম নেওয়া এই মহীয়সী নারী ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে জাতির জনক বঙ্গবন্ধুর সঙ্গে সপরিবারে খুনি চক্রের বুলেটের আঘাতে নির্মমভাবে শহীদ হন।

জাতির পিতার আমৃত্যু সঙ্গী বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের ৮৫তম জন্মবার্ষিকী আওয়ামী লীগ যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য বিভিন্ন কর্মসূচি নিয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে-শনিবার সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে আওয়ামী লীগের পক্ষ থেকে শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মরণে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিল।

এছাড়া, বাদ আসর রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে মহিলা আওয়ামী লীগের উদ্যোগে মিলাদ, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বঙ্গমাতার জন্মবার্ষিকী যথাযথ মর্যাদায় পালন করার জন্য আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সব স্তরের নেতাকর্মী, সমর্থক ও শুভানুধ্যায়ীদের আহ্বান জানিয়েছেন।

ঢাকা, ০৮ আগস্ট(্ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close