আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

তিস্তা নিয়ে কোন কথা নয়: মমতা

momtaওমেনআই: ভারত-বাংলাদেশের মধ্যে ঐতিহাসিক ছিটমহল বিনিময়, দু’দেশের মধ্যে বিরাজমান বিভিন্ন সমস্যা এবং সাম্প্রতিক বিষয় নিয়ে বিবিসি বাংলার মুখোমুখি হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মমতা ব্যানার্জির কার্যালয় নবান্নতে জুলাই মাসে সাক্ষাৎকারটি নিয়েছেন বিবিসি বাংলার সম্পাদক সাবির মুস্তাফা।
এ সাক্ষাৎকারে ছিটমহল বিনিময়, বাংলাদেশী অভিবাসী এবং ভারতে ধর্মনিরপেক্ষতা নিয়ে বিস্তারিত কথা বলেছেন মমতা। তবে তিস্তা চুক্তি নিয়ে কথা বলতে বারবার অস্বীকার করেছেন তিনি।
তিস্তা প্রেসঙ্গ উঠতেই মমতা বলেন, তিস্তা নিয়ে অামি এই মুহূর্তে কোন কথা বলবো না, তার কারণ এটা যেহেতু ভারত-বাংলাদেশের ব্যাপার, তাই এটা নিয়ে আমার কথা বলার এই মুহূর্তে কোন অধিকার নেই।
চলতি বছর দু’বার বাংলাদেশ সফরে অাসেন মমতা। একুশে ফেব্রুয়ারীতে শেখ হাসিনার আমন্ত্রনে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে ও নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময়। একুশে ফেব্রুয়ারীতে আমন্ত্রণ জানানোর জন্য শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতাও জানিয়েছেন মমতা।
ছিটমহল বিনিময়ের পর যারা ভারতের নতুন অধিবাসী হয়েছেন তাদেরকে সব ধরনের সহযোগীতা করা হবে বলে জানান মমতা। তিনি বলেন, সীমান্তের দিক থেকে হয়তো বাংলা আর পশ্চিমবাংলা আলাদা হতে পারে। কিন্তু মনের দিক থেকে তাদের কোন তফাৎ নেই। বাংলাদেশের যারা এখানে তাকতে চাইবে (ছিটমহল বিনিময়ের পর) তাদেরকে অামরা নিজেদের ঘরের আপনজন করে রাখব।
নরেন্দ্র মোদির নির্বাচনী প্রচারণার সময় বাংলাদেশী অভিবাসীদের সম্পর্কে যেসব কথা বলা হয়েছে সে প্রসঙ্গে মমতা বলেন, আমার একটা সেন্টিমেন্ট আছে। আমি বাংলাদেশকে ভালোবাসি। তিনি বলেন, ভারতবর্ষে যারা বাংলায় কথা বলেন, তাদের ভাষা এক, অন্তর এক। আমি চাইনা তাদের কোন সমস্যা হোক।

ঢাকা, ০৮ আগস্ট(্ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close