আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

সবজি কিনতে মনে রাখুন

vegeওমেনআই: দেহকে সুস্থ ও সবল রাখতে শাক সবজির বিকল্প নেই। দেহের সার্বিক উন্নয়নে শাক সবজি খাওয়ার প্রয়োজনীয়তা অনেক বেশী তা বলাই বাহুল্য। তাই পছন্দ না হলেও অনেকেই নিজের ও পরিবারের স্বাস্থ্যের কথা ভেবে ঘরে ফেরেন সবজি কিনে। কিন্তুু সবজি কেনার সময় অনেকেই কিছু ব্যাপার একেবারেই ভুলে যান, যার কারণে এই স্বাস্থ্যকর সবজির কারণেই নানা রোগে আক্রান্ত হয়ে পড়েন অনেকে।

এছাড়াও খাবারের স্বাদ বলতে কিছুই অবশিষ্ট থাকেন না। তাই সবজি খাওয়ার আগে সবজি কেনার সম্পর্কে কিছু বিষয় জেনে রাখা জরুরী এবং সবজি কেনার সময় কিছু ব্যাপার ভুলে গেলে একবারেই চলবে না।

১) একবারে বেশী কিনবেন না

সবজি পচনশীল, তাই একবারে অনেক সবজি কিনবেন না। অনেকেই একবারে সবজি কিনে ফ্রিজে রেখে দেন। কিন্তু এতেও কিন্তু সবজি খুব বেশী ভালো থাকে না। বরং সবজির আসল পুষ্টিগুণ নষ্টই হয়ে যায়। তাই প্রতিদিনের সবজি প্রতিদিন কেনাই ভালো। খুব বেশী সমস্যা হলে বড়জোর ২/১ দিনের সবজি কিনে রাখতে পারেন। তাজা খাওয়াই স্বাস্থ্যের জন্য ভালো।

২) তাজা সবজি কিনুন

সব্জিরর রঙ, সতেজতা ইত্যাদি খুব ভালো করে লক্ষ্য করে যতোটা সম্ভব তাজা সবজি কিনুন। নেতিয়ে পড়া সবজি বা রঙ পরিবর্তন হয়েছে এমন সবজি দেখেই বোঝার চেষ্টা করুন এবং সবজি কেনার সময় তা মাথায় রাখুন।

৩) কম দাম বলেই কিনে ফেলবেন না

অনেকেরই এমন মানসিকতা রয়েছে যে সব দোকান ঘুরে যেখানে কম দাম সেখান থেকেই সবজি কিনে বাসায় ফেরেন। এই কাজটি করবেন না দয়া করে। দাম কম বলেই কিনে ফেলবেন না, ভালো জিনিস কিনুন। পোকায় খাওয়া নেতিয়ে পড়া সবজি আপনার স্বাস্থ্যের জন্য তো নিশ্চয়ই ভালো নয়।

৪) সুপারশপ নয় কাঁচা বাজার থেকে কিনুন

সময়ের অভাব বা নিজের স্ট্যাটাসের কারণে অনেকেই সবজিও কিনে থাকেন সুপারশপ থেকে। কিন্তু সুপারশপের সবজির চাইতে সাধারণ কাঁচা বাজারের সবজি তুলনামূলক বেশী তাজা হয়। একটু কষ্ট করে হলেও কাঁচা বাজার থেকে সবজি কেনার চেষ্টা করুন।

৫) সিজনের সবজি সিজনেই কিনুন

অনেকেই স্বাদ বদলাতে টিন বা প্যাকেটজাত সবজি কেনার কথা ভেবে থাকেন, কিন্তু এই কাজটি না করে সিজনের সবজি সিজনেই কিনে তাজা খান। টিন বা প্যাকেটজাত সবজি কিনে খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো নয়।

৬) কীটনাশক সম্পর্কে ধারণা রাখুন

অনেক সব্জিতে ফরমালিন না থাকলেও সবজি চাশের সময় কীটনাশক ব্যবহার করা হয় তা সকলেই জানেন। কীটনাশক বেশী হলে সবজির ঘ্রাণ একটু অন্য রকম হয়ে যায়। সুতরাং সবজির রঙ এবং তাজাভাবের পাশাপাশি ঘ্রাণ দেখে নেয়ার চেষ্টা করুন।

ঢাকা, ১০ আগস্ট(্ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close