আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
রাজনীতি

লন্ডন যাচ্ছেন খালেদা জিয়া

khaleda-zia_154578ওমেনআই: চোখসহ অন্যান্য শারীরিক চিকিৎসার জন্য মঙ্গল অথবা বুধবার যুক্তরাজ্য সফরে যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তার এই সফরের স্থায়িত্ব হতে পারে ৭ থেকে ১০ দিন।
নয়াপলটনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সোমবার দুপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংবাদকর্মীদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান দলটির মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন।
দলীয় প্রধানের যুক্তরাজ্য সফরে নির্দিষ্ট করে তারিখ উল্লেখ না করে রিপন বলেন, ম্যাডামের যুক্তরাজ্য সফরটি সম্পূর্ণ তার ব্যক্তিগত সফর। তিনি চিকিৎসার জন্য সেখানে যাচ্ছেন। সে জন্য সফরের তারিখ নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। তবে এটা নিশ্চিত তিনি লন্ডন সফরে যাচ্ছেন। আর তা হতে পারে মঙ্গলবার অথবা বুধবার।

লন্ডন সফরে সেদেশের শীর্ষ রাজনীতিবিদদের সঙ্গে বৈঠকের সময়সূচি নির্দিষ্ট করা আছে কি না, সে সম্পর্কে জানতে চাইলে দলের এই মুখপাত্র বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া তিনবারের প্রধানমন্ত্রী, দেশের বড় রাজনৈতিক দলের প্রধান। তিনি কোনো দেশ সফর করলে সে দেশের প্রধান বা রাজনৈতিক নেতার সঙ্গে বৈঠক হলে অস্বাভাবিক কিছু নয়।
এর আগে পবিত্র রমজান মাসে ওমরাহ পালনের জন্য সৌদি আরব সফরের কথা থাকলেও সেই সফর স্থগিত করেন বিএনপি নেত্রী।

দলীয় সূত্রে জানা গেছে, বিএনপি নেত্রীর এই সফরে দেশের রাজনৈতিক পরিস্থিতি, মধ্যবর্তী নির্বাচনের বিষয়ে দলের অবস্থান এবং সর্বোপরি দল পুনর্গঠন ও ভবিষ্যত পরিকল্পনা নিয়ে একান্তে কথা বলবেন মা-ছেলে। দলের কিছু অভ্যন্তরীণ বিষয়ে সিদ্ধান্ত নিতে দীর্ঘদিন ধরে ছেলে তারেক রহমানের সঙ্গে সাক্ষাতের অপেক্ষায় ছিলেন বিএনপি প্রধান। সৌদি আরবে ছেলের সঙ্গে সাক্ষাত হলে সে সব বিষয়ে তার পরামর্শ নিয়ে সিদ্ধান্ত নিতেন। কিন্তু বিভিন্ন সমস্যার কারণে ওমরা করতে সৌদি আরব যাওয়া হয়নি খালেদা জিয়ার। এ ছাড়া পাসপোর্টের মেয়াদ না থাকায় ছেলে তারেক রহমানও লন্ডন থেকে সৌদি আরব আসতে পারেননি। তাই এবার লন্ডন গিয়ে কিছুদিন অবস্থান করে ছেলের পরামর্শ নিয়ে তিনি দলের বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নিতে চান।

জানা গেছে, লন্ডনে চোখের চিকিৎসার পাশাপাশি ছেলে তারেক রহমান, পুত্রবধূ ডা. জোবায়দা রহমান ও নাতনি জায়মা রহমানের সঙ্গে পারিবারিক সান্নিধ্যে সময় কাটাবেন তিনি। ছোট ছেলে আরাফাত রহমান কোকোর মৃত্যুর পর এ সফরের মধ্য দিয়ে প্রথমবারের মতো তারেক রহমানের সঙ্গে দেখা হচ্ছে মা খালেদা জিয়ার। এর আগে দুই দফা লন্ডনে তারেক রহমানের সঙ্গে দেখা হয়েছে সাবেক এই প্রধানমন্ত্রীর। সর্বশেষ সৌদি আরবে সাক্ষাৎ হয় ২০১৪ সালের মার্চের মাঝামাঝিতে। তখন লন্ডন থেকে পবিত্র ওমরাহ পালন করতে সপরিবারে সৌদি আরব যান তারেক রহমান।
জানা গেছে, লন্ডন সফরকালে বৃটিশ সরকারের পররাষ্ট্র দফতরের উচ্চপদস্থ কয়েকজন কর্মকর্তা ও বেশ কয়েকজন প্রভাবশালী রাজনীতিবিদের সঙ্গে খালেদা জিয়ার বৈঠক হওয়ার কথা রয়েছে। এ ছাড়া বৃটিশ পার্লামেন্টের বাংলাদেশী বংশোদ্ভূত এমপি রুশনারা আলীর সঙ্গেও তার সৌজন্য সাক্ষাৎ হতে পারে। সে লক্ষ্যে বিএনপির কূটনৈতিক বিষয়াদি দেখভাল করা নেতারা কাজ করে যাচ্ছেন। সফরে লন্ডনে প্রবাসী বাংলাদেশীদের সঙ্গে তিনি মতবিনিময় করবেন। এ ছাড়াও পেশাজীবী ও প্রবাসীদের উদ্যোগে বিএনপি চেয়ারপারসনকে নাগরিক সংবর্ধনাও দেওয়ার কথা রয়েছে।

ঢাকা, ১১ আগস্ট(্ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close