আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিক্ষা

ঢাবিতে ভর্তির আবেদন শুরু ২৪ আগস্ট

du wmnওমেনআই: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে ভর্তির আবেদন শুরু হবে ২৪ আগস্ট থেকে। আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। তবে এ বছর ইলেক্টিভ ইংলিশ বাধ্যতামূলক নয়।

বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সভাকক্ষে বুধবার আয়োজিত ভর্তি কমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সভার সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৯ অক্টোবর ‘খ’ ইউনিটের পরীক্ষা দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে। এ ছাড়া ‘চ’ ইউনিটের পরীক্ষা ১০ অক্টোবর, ‘গ’ ইউনিটের ১৬ অক্টোবর, ‘চ’ ইউনিটের অঙ্কন অংশ ১৭ অক্টোবর, ‘ক’ ইউনিটের ৩০ অক্টোবর ও ‘ঘ’ ইউনিটের পরীক্ষা ৬ নভেম্বর অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, উপ-উপাচার্য (প্রশাসন) সহিদ আকতার হুসাইন, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দীন, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক হাসিবুর রশীদসহ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারপারসন ও ইনস্টিটিউটের পরিচালকরা।
বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. নাসরীন আহমাদ দ্য রিপোর্টকে বলেন, ‘এবারের খ ইউনিটের ভর্তি পরীক্ষায় গতবারের মতো ইলেক্টিভ ইংলিশের প্রশ্ন সবার জন্য বাধ্যতামূলক থাকছে না। যে সকল পরীক্ষার্থী ইংলিশ মিডিয়ামে পড়াশোনা করেছে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে তারাই শুধু ইলেক্টিভ ইংলিশের প্রশ্নগুলোর উত্তর করবে। অন্যদিকে যে সকল পরীক্ষার্থী বাংলা মিডিয়ামে পড়াশোনা করেছে তারা জেনারেল ইংলিশের প্রশ্নগুলোর উত্তর দেবে।’

ভর্তি পরীক্ষায় আবেদনকারীর যোগ্যতা বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘ক’ ইউনিটের অধীনে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ পাওয়া জিপিএ’র যোগফল অন্তত ৮, ‘খ’ ইউনিটের ৭, ‘গ’ ইউনিটের ৭ দশমিক ৫ থাকতে হবে। ‘ঘ’ ইউনিটের জন্য মানবিক বিভাগ থেকে ৭, বিজ্ঞান থেকে ৮, ব্যবসায় শিক্ষা থেকে ৭ দশমিক ৫ জিপিএ থাকতে হবে। তবে কোনো একটি বিষয়ে বি গ্রেড বা জিপিএ-৩ এর কম থাকলে আবেদন করা যাবে না। আর ‘চ’ ইউনিটে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জিপিএ’র যোগফল ৬ দশমিক ৫ আর একটি পরীক্ষায় ন্যূনতম ৩ জিপিএ থাকতে হবে।
উল্লেখ্য, এ বছর ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

ঢাকা, ১৩ আগস্ট(্ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close