আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিল্প-সংস্কৃতি

তারেক-মিশুক স্মরণে যত আয়োজন

FAQIRELIASblog_1313802034_1-20110814mishuk-tareq630ওমেনআই:তারেক মাসুদ। একটি নাম। বয়ে যাওয়া সময়ের মাঝে ধরে রাখা স্মৃতিচিহ্ন আজ। রানওয়ে, নরসুন্দর, মাটির ময়না, অন্তর্যাত্রা, মুক্তির গান, মুক্তির কথা, আদম সুরত, সোনার বেড়ি – আরও কত কাজ বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসে লেখা রইলো। হ্যাঁ প্রবাস জীবন ফেলে এই বাংলাদেশেই ছুটে এসেছিলেন তিনি। এই বাংলাদেশ আর বাংলাদেশের মানুষকেই তিনি দেখাতে চেয়েছিলেন ক্যামেরায়। আর তার সঙ্গে ক্যামেরা কাঁধে যিনি ঘুরে বেড়িয়েছেন ছায়া সঙ্গী হিসেবে তিনি মিশুক মনির। ২০১১ সালের এ দিনে মারাত্মক সড়ক দূর্ঘটনায় প্রাণ হারান বাংলা চলচ্চিত্রের এ দুই স্বাপ্নিক পুরুষ।

নির্মাতা তারেক মাসুদ সর্বশেষ ‘কাগজের ফুল’ চলচ্চিত্র নির্মানের উদ্যোগ নিয়েছিলেন ‘মাটির ময়না’ চলচ্চিত্রের প্রিক্যুয়েল হিসেবে। এই চলচ্চিত্রেরই লোকেশন দেখে ফেরার সময় মানিকগঞ্জের ঘিওর উপজেলার বালিয়াজুড়িতে এক সড়ক দুর্ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় তারেক মাসুদের সাথে নিহত হন মিশুক মনির, মাইক্রোবাসের চালক মুস্তাফিজ, তারেক মাসুদের প্রোডাকশন ম্যানেজার ওয়াসিম ও কর্মী জামাল।

আজ চতুর্থ মৃত্যুবার্ষিকী-তে তারেক মাসুদ আর মিশুক মুনীরকে স্মরণ করছে বিভিন্ন সংগঠন তাঁদের রেখে যাওয়া কাজ, কথা আর যাপিত জীবনের স্মৃতির মধ্য দিয়েই।

প্রতি বছরের মত এবারও তারেক মাসুদের স্মরণে ফরিদপুরে তাঁর গ্রামের বাড়িতে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট বিশেষভাবে পালন করতে যাচ্ছে দিনটি। দিনব্যাপি আয়োজনে থাকছে তরুণ প্রজন্মের অনুপ্রেরণা হিসেবে তাঁর জীবন ও কর্মের প্রতি সম্মান প্রদর্শন এবং তাঁর নির্মিত চলচ্চিত্র প্রদর্শনীর।

তারেক মাসুদের গ্রামের বাড়ি ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার নুরপুর গ্রামে সকাল ১০টায় তাঁর সমাধিতে পুষ্প অর্পনের মধ্য দিয়ে শুরু হয়েছে এবারের আয়োজন। তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট এর চেয়ারপার্সন ক্যাথরিন মাসুদ, মানবাধিকার কর্মী খুশি কবির, শিল্পী ঢালি আল মামুন ও দিলারা জলি, স্থানীয় সাংস্কৃতিক ব্যক্তিত্ব, শিক্ষাবিদ এবং প্রশাসনিক কর্মকর্তাদের অংশগ্রহনে আলোচনা অনুষ্ঠান ও স্মরণসভা অনুষ্ঠিত হবে বিকাল ৩টায়। সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে তারেক মাসুদ নির্মিত ’রানওয়ে’ চলচ্চিত্র নির্মাণের গল্প নিয়ে তৈরী ‘স্মৃতিকথায় রানওয়ে’ এবং তারেক মাসুদের পরিচালনায় শিল্পী এস এম সুলতানের ওপর নির্মিত প্রামাণ্যচলচ্চিত্র ‘আদম সুরত’।

এছাড়াও আজ নিকটবর্তী নগরকান্দা গ্রামের জয় বাংলা মোড়ে উদ্বোধন করা হবে তারেক মাসুদের স্মরণে নির্মিত তারেক মাসুদ স্মারক ভাষ্কর্য। স্মৃতি ভাষ্কর্যটির উদ্বোধন করবেন তারেক মাসুদের মা নুরুন নাহার, মাননীয় সংসদ সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী এবং অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন ক্যাথরিন মাসুদ।

ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি) এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণে চলচ্চিত্র প্রদর্শনী ও স্মরণ আলোচনার আয়োজন করেছে আজ। আয়োজনটি বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠিত হবে। বিকাল ৪:৩০টায় তারেক মাসুদ নির্মিত চলচ্চিত্র ‘রানওয়ে’ এবং সন্ধ্যা ৬টায় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘নরসুন্দর’ প্রদর্শনী হবে। সন্ধ্যা ৬:৩০ টায় তারেক মাসুদ, মিশুক মুনীরসহ নিহত চলচ্চিত্রকর্মীদের স্মরণে মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন করা হবে। সন্ধ্যা ৬:৪৫ টায় থাকবে স্মরণ আলোচনা। স্মরণ আলোচনায় অংশগ্রহণ করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি, অগ্রজ চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, চলচ্চিত্র গবেষক ড. সাজেদুল আউয়াল, চলচ্চিত্র নির্মাতা জাঈদ আজিজ। প্রারম্ভিক আলোচনা করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক বেলায়াত হোসেন মামুন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী। সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে প্রদর্শিত হবে তারেক মাসুদ নির্মিত প্রামাণ্যচিত্র ‘আদম সুরত’। এ আয়োজন সকলের জন্য উম্নুক্ত থাকবে।

ঢাকা, ১৩ আগস্ট(্ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close