আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
অর্থনীতি

ঋণ দেয়ার প্রক্রিয়া সহজের দাবি নারী উদ্যোক্তাদের

ad7_2 taka wmenওমেনআই:ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ঋণ প্রদানের প্রক্রিয়াকে সহজ করার দাবি জানিয়েছেন ক্ষুদ্র ও মাঝারী নারী উদ্যোক্তারা।

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে (বিবিটিএ) নারী উদ্যোক্তা উন্নয়ন ইউনিট সম্মেলনে তারা এ দাবি জানান। বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গভর্নর আতিউর রহমান।

এ সময় অন্যান্যদের মধ্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট মহাপরিচালক তৌফিক আহমেদ চৌধুরী, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের চেয়ারম্যান আলী রেজা ইফতেখার, বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানীর সভাপতি আসাদ খান এবং দেশের বিভিন্নস্থানের কয়েকশ নারী উদ্যোক্তা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ব্যাংক ঋণ পাওয়ার অভিজ্ঞতা বর্নণা করতে গিয়ে ফ্যাশন হাউজ তারা মার্কার স্বত্ত্বাধীকারী তাপসী সাহা বলেন, ঋণ নিতে ব্যাংকে যাওয়ার পরে আমাকে ট্রেড লাইসেন্স, ব্যাংক স্টেটমেন্ট, টিন নম্বরসহ বহু কাগজের একটি তালিকা ধরিয়ে দিলেন কর্মকর্তা। এসব কাগজ প্রস্তুত করতে এক বছরের বেশি সময় ব্যয় হয়।

সময় বাঁচাতে প্রত্যেক নারী উদ্যোক্তাকে যদি শুধু ট্রেড লাইসেন্স নিয়ে প্রথমবার ঋণ প্রদান করার দাবি জানান তিনি।

আরেক নারী উদ্যোক্তা ফারজানা বলেন, ঋণের আবেদন করার আগেই ব্যাংকগুলো একগাদা কাগজের তালিকা ধরিয়ে দেন। ঋণ পাওয়ার প্রক্রিয়া সহজ না করলে আমরা ব্যবসার প্রসার ঘটাতে পারব না।

তাদের দাবি আমলে নিয়ে আতিউর রহমান তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের বিদ্যমান সমস্যা সমাধান, উৎসাহ প্রদান, তথ্যাদি অবহিত করা এবং হয়রানি কমাতে ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে নারী উদ্যোক্তাদের মতবিনিময় করার ব্যবস্থা করার নির্দেশ দেন।

তিনি বলেন, এসএমই ও নারী উদ্যোক্তারা প্রায়ই অভিযোগ করে থাকেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো নারী উদ্যোক্তাদের চাহিদা ও প্রয়োজন সর্ম্পকে উদাসীন। বিদম্যান ঋণ প্রকল্পও নারী উদ্যোক্তাদের উপযোগী নয়। সমস্যা সমাধানে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ঋণ প্রকল্প পুন: ডিজাইন করতে হবে।

তিনি আরও জানান, নারী উদ্যোক্তাদের প্রসার ঘটাতে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে একটি প্রশিক্ষণ ইনকিউবেটর সেন্টার স্থাপন করা হবে। বিবিটিএ’র সঙ্গে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট যৌথভাবে নারীদের বিভিন্ন কাজের হাতে কলমে প্রশিক্ষণ দিবে। দেখাবে সহজে ট্রেড লাইসেন্স, টিন ও ব্যাংক স্টেটমেন্ট পাওয়ার কৌশলও। আগামী বছরের জানুয়ারিতে শুরু হতে পারে এ কার্যক্রম।

গভর্নর বলেন, নারী উদ্যোক্তাদের জন্য সিটি করপোরেশনে উইমেন মার্কেট করে তাদের উৎপাদিত পণ্যগুলো বিক্রয় ও প্রদর্শনীর ব্যবস্থা করা গেলে আরও বেশি কর্মসংস্থান সৃষ্টি হবে। ক্ষমতায়ন বৃদ্ধিতে আস্তে আস্তে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং বাংলাদেশ ব্যাংকের নারী বিভাগগুলো নারী কর্মকর্তাদের হাতে ছেড়ে দিতে হবে।

ঢাকা, ১৫ আগস্ট(্ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close