আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

হোয়াইট হাউসের প্রথম ‘হিজড়া’ কর্মকর্তা

White1439956668ওমেনঅাই:যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন ও কার্যালয় হোয়াইট হাউসে এই প্রথমবারের মতো কোনো হিজড়া চাকরি পেলেন। মঙ্গলবার তাকে নিয়োগ দেওয়া হয়েছে। এই ঘটনাকে সামাজিক বৈষম্যের বিরুদ্ধে বড় ধরনের উদ্যোগ হিসেবে দেখা হচ্ছে।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

হোয়াইট হাউসের কর্মকর্তারা জানিয়েছেন, হিজড়াদের অধিকার আদায়ের কর্মী রাফি ফ্রিডম্যান-গুর্সপান মঙ্গলবার থেকে কাজ শুরু করেছেন। হোয়াইট হাউসের নিয়োগ বিভাগের পরিচালক হিসেবে কাজ করবেন তিনি।

হোয়াইট হাউসে হিজড়া নিয়োগের প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট বারাক ওবামার জ্যেষ্ঠ উপদেষ্টা ভ্যালেরি জ্যারেট সন্তোষ প্রকাশ করেছেন। হিজড়াদের মধ্যে নেতৃত্ব গঠনে গুর্সপান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে আশা প্রকাশ করেছেন তিনি।

কারাবন্দি হিজড়াদের জীবনমান উন্নয়ন, এ সম্পর্কিত নীতি প্রণয়নে সরকারের ওপর চাপ প্রয়োগ করা এবং অভিবাসী হিজড়াদের বিরুদ্ধে সহিংসতা বন্ধে কাজ করেছেন গুর্সপান।

যুক্তরাষ্ট্রের রক্ষণশীল সমাজের বিরুদ্ধে গিয়ে ওবামা প্রশাসন লেসবিয়ান, গে ও ট্রান্সজেন্ডারদের অধিকার প্রতিষ্ঠায় ভূমিকা রেখে চলেছে। হোয়াইট হাউসে ট্রান্সজেন্ডার ব্যক্তিকে চাকরি দেওয়া এই উদ্যোগের সবশেষ ঘটনা।

ঢাকা, ১৯ অাগস্ট (ওমেনআই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close