আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

আবারও লজ্জা পেলেন স্মৃতি ইরানি

smritiওমেনঅাই: আবারও লজ্জা পেলেন স্মৃতি ইরানি। তার শিক্ষাগত যোগ্যতা নিয়ে বিতর্কের কারণে এমনিতেই বিব্রত। তার ওপর এবার বানান ভুলের গেরোয় ফেলে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীকে নতুন করে লজ্জায় ফেললেন ছত্তিশগড়ের এক শিক্ষিকা।

ছত্তিশগড়ের এই শিক্ষিকার নাম রিচা কুমার। এত দিন তিনি পড়ুয়াদের ভুল ধরেছেন। এবার ভুল ধরলেন খোদ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর সরকারি লেটারহেডে। অস্বস্তিতে ফেললেন মন্ত্রী স্মৃতি ইরানিসহ গোটা মন্ত্রণালয়কে। ভুলটি ফেসবুকে তুলে দিয়ে অস্বস্তিটা আরো বাড়িয়ে তুলেছেন ওই শিক্ষক। খবর আনন্দবাজার পত্রিকার।

সম্প্রতি গোটা দেশের বহু শিক্ষক-শিক্ষিকাকে সমাজ গঠনে তাদের ভূমিকার প্রশংসা করে চিঠি পাঠিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। অনেকের মতোই সেই চিঠি পৌঁছায় ছত্তিশগড়ের একটি বেসরকারি স্কুলের শিক্ষিকা রিচা কুমারের কাছেও। প্রথমে চিঠি পেয়ে খুশিই হয়েছিলেন রিচা। কিন্তু একটু খতিয়ে দেখতেই শিক্ষিকার চোখে পড়ে মন্ত্রীর লেটারহেডে ইংরেজিতে ‘মিনিস্টার’ এবং হিন্দিতে ‘সংসাধন’ (সম্পদ) বানান দুটি ভুল রয়েছে।

ভুলে ভরা চিঠিটি ফেসবুকে দিয়ে একটি পোস্টে রিচা প্রথমে তার কুড়ি বছরের শিক্ষকতাকে স্বীকৃতি দেওয়ার জন্য কেন্দ্রকে ধন্যবাদ জানান। তারপর স্মৃতির উদ্দেশে লেখেন, ‘একজন ভাষা শিক্ষিকা হিসেবে আপনার ওই লেটারহেডটি আমার কাছে অপমানজনক। সঙ্গের ছবিটি (চিঠিটি) আমার বক্তব্যকে প্রমাণ করছে। মন্ত্রকে আপনার অধীনে শিক্ষিত ব্যক্তিরাই যেন কাজ করেন, সেটুকু আপনি নিশ্চিত করুন।’

বিষয়টি সামনে আসায় তড়িঘড়ি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জবাবদিহিও চেয়েছে মন্ত্রণালয়, কিন্তু বিতর্ক থেকে বাঁচতে পারেনি। বিষয়টি সামাজিক মাধ্যমে আসার পর থেকেই স্মৃতিকে টুইট করে ব্যঙ্গ করেন অনেকেই। স্মৃতির শিক্ষাগত যোগ্যতা নিয়েও কটাক্ষ করা শুরু হয়ে যায়।

পরিস্থিতি সামলাতে আসরে নামেন স্মৃতি স্বয়ং। সৌরভ রাই নামে এক ব্যক্তির টুইটের জবাবে তিনি বলেন, ‘যে সংস্থা লেটারহেডের বিষয়টির জন্য দায়বদ্ধ, তাদের কাছে এ বিষয়ে ব্যাখ্যা চাওয়া হয়েছে।’ পরে মন্ত্রণালয় সূত্রেও জানানো হয়েছে, কোনোভাবে ওই সিরিজের লেটারহেডে ‘মিনিস্টার’ ও ‘সংসাধন’ (সম্পদ) বানানে ভুল রয়ে গিয়েছে। তা সংশোধন করা হচ্ছে এবং সংশ্লিষ্ট সংস্থার কাছে এ বিষয়ে জবাবদিহিও চাওয়া হয়েছে।

ঢাকা, ২২ অাগস্ট (ওমেনআই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close