আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
ক্যারিয়ার/জব সার্চস্পট লাইট

ওয়েব ডেভলপার এ ক্যারিয়ার

Make-Money-Online wmnওমেনঅাই:দিন দিন আমাদের জীবন প্রযুক্তি নির্ভর হয়ে পড়ছে। আর এর সাথে তাল মিলিয়ে বাড়ছে প্রযুক্তি নির্ভর কাজের চাহিদা। এর মধ্যে অন্যতম জনপ্রিয় একটি কাজ হচ্ছে ওয়েবসাইট ডেভলপমেন্ট। আউটসোর্সিংয়ের কাজ ছাড়াও একজন ওয়েব ডেভলপার বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করতে পারেন।

ওয়েব ডেভলপমেন্ট কি?

ওয়েব ডেভলপমেন্ট হচ্ছে ওয়েবসাইটের জন্য এপ্লিকেশন তৈরী করা। লগ ইন সিস্টেম, নিউজলেটার সাইনআপ, পজিশন, ফাইল আপলোড করে ডেটাবেসে সেভ করা,ইমেজ ম্যানিপুলেশন, যদি সাইটে বিজ্ঞাপন থাকে তাহলে প্রতিবার পেজ লোড হওয়ার সময় বিজ্ঞাপনের পরিবর্তন ইত্যাদি হল ওয়েব এপ্লিকেশন। এছাড়া আরোও অনেক এপ্লিকেশন তৈরি করতে হয় একজন ওয়েব ডেভলপারকে । একজন ওয়েব ডিজাইনার বাহ্যিক অবকাঠামো তৈরী করার পর সেটাতে ওয়েব এপ্লিকেশন দিয়ে ডেভলপ করাই একজন ওয়েব ডেভলপারের কাজ।
কাজের ক্ষেত্র

আউটসোর্সিংয়ের কাজে ওয়েবসাইট ডেভলপারের বেশ চাহিদা রয়েছে। এছাড়া আপনি নিজে নিজের ওয়েব সাইট তৈরি করে ঘরে বসে আয় করতে পারেন। আর আপনি যদি কোথাও চাকরি করতে চান আছে তারও সুযোগ। বতর্মানে সরকারি, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে তাদের ওয়েব সাইট ডেভলপ করার জন্য ওয়েভ ডেভলপারের নিয়োগ দিয়ে থাকেন।
কোথায় শিখবেন

ওয়েব ডেভলপমেন্টের ওপর প্রশিক্ষণ দেওয়া হয় এমন অনেক প্রতিষ্ঠান আছে। এর মধ্যে সরকারিভাবে বেসিসে( Bangladesh Association of Software and Information Services) ওয়েব ডেভলপমেন্টের কোর্স করানো হয়। এছাড়া বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ওয়েব ডেভলপমেন্টের ওপর প্রশিক্ষণ দিয়ে থাকে। আপনি চাইলে অনলাইনে টিউটিরিয়াল দেখেও শিখে নিতে পারেন ওয়েব ডেভলপমেন্ট। তবে অনলাইনের চেয়ে ভাল কোন প্রতিষ্ঠান থেকে কোর্স করে নেওয়া ভাল। এতে আপনি কাজটি আরোও ভাল করে শিখতে পারবেন।
যে সকল বিষয় জানতে হয়

ওয়েব ডিজাইন সম্পর্কে প্রাথমিক ধারণা থাকতে হবে। এছাড়া JavaScript, jQuery, PHP, XML, CMS সম্পর্কে জানতে হবে।
আয় কেমন

এটি নির্ভর করে আপনি কি কাজ করছেন তার ওপর। সাধারাণত একজন ওয়েব ডেভলপারের মাসিক আয় ৫০,০০০ টাকা থেকে শুরু করে ২,০০,০০০ টাকা পর্যন্ত হতে পারে। এছাড়া অভিজ্ঞতা বৃদ্ধির সাথে সাথে বেতন বেড়ে হতে পারে ৪,০০,০০০ থেকে ৮,০০,০০০ টাকা।

ঢাকা, ২৩ অাগস্ট (ওমেনআই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close