আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়স্পট লাইট

প্রতিবন্ধীদের জন্য খোলা হচ্ছে জব সেন্টার

disable wmnওমেনঅাই:প্রতিবন্ধীদের জন্য রাজধানীতে খোলা হচ্ছে জব সেন্টার। এ লক্ষ্যে বিজিএমইএ, সিআরপি এবং জার্মান সরকারের অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশে কর্মরত সংস্থা জিআইজেড-এর মধ্যে চুক্তি সাক্ষরিত হয়েছে।

সোমবার রাজধানীর মিরপুর সিআরপিতে এ চুক্তি সাক্ষরিত হয়।

জানা গেছে, দেশের বিভিন্ন পোশাক কারখানায় পঙ্গ ও পক্ষাঘাতসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করে দেয়া এবং তাদেরকে কাজের মূল ধারার সঙ্গে সম্পৃক্ত করার লক্ষ্যে বিজিএমইএ, সিআরপি ও জিআইজেড যৌথভাবে মিরপুর সিআরপিতে একটি পরিপূর্ণ চাকুরির কেন্দ্র খোলার উদ্যোগ গ্রহণ করেছে। আগামী সেপ্টেম্বরের মধ্যে এই কর্মসংস্থান কেন্দ্র স্থাপনের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হবে।

চুক্তি সাক্ষর অনুষ্ঠানে বিজিএমইএ’র পক্ষে সহ-সভাপতি (অর্থ) রিয়াজ বিন মাহমুদ, সিআরপি’র পক্ষে নির্বাহী পরিচালক শফিক উল ইসলাম এবং জিআইজেডের পক্ষে জোইচেইন উইকার্ট উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ন্যাশনাল স্কিলস ডেভলপমেন্ট কাউন্সিলের প্রধান নির্বাহী (অতিরিক্ত সচিব) এ.বি.এম. খোরশেদ আলম।

জানা গেছে, প্রতিবন্ধী ব্যক্তিদের উপযুক্ত প্রশিক্ষণ প্রদান করে তাদের দক্ষতা উন্নয়নে সহায়তা করা, সেইসঙ্গে পোশাক শিল্পে তাদের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করাই চুক্তি সাক্ষরের মূল লক্ষ্য ও উদ্দেশ্য। সাক্ষরিত চুক্তির আওতায় এই কর্মসংস্থান কেন্দ্রটি এমনভাবে স্থাপন করা হবে যেখানে প্রশিক্ষণের পাশাপাশি নিয়োগ সংক্রান্ত পরামর্শ সেবা ও তথ্য বিনিময়ের সুযোগ থাকবে।

অপরদিকে একটি নেটওয়ার্ক গড়ে তোলা হবে, যাতে প্রতিটি স্বতন্ত্র ব্যক্তি তার চাহিদা ও যোগ্যতা অনুযায়ী পোশাক কারখানায় কর্মসংস্থানের সুযোগ পেতে পারে। প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করছে এমন ধরনের বেশ কিছু এনজিও পেশাজীবিরা এই কাজে সম্পৃক্ত থাকবেন। এই কেন্দ্রটি শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের চিহ্নিত করে তাদেরকে প্রশিক্ষণ প্রদান করবে।

উল্লেখ্য, বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট বিভাগ বিশেষ করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনস্থ ন্যাশনাল স্কিলস ডেভেলপমেন্ট কাউন্সিল সচিবালয়ের নিবিড় সহযোগিতা নিয়ে প্রতিবন্ধীদের জন্য চাকুরির কেন্দ্রটি পরিচালনা করবে।

ঢাকা ২৪ আগস্ট (ওমেনআই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close