আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
প্রযুক্তি

এবার অন্ধদের জন্য অ্যাপ বানালেন ‘অন্ধ নারী’

cnnওমেনঅাই:আড়াই বছর বয়সে এক অজ্ঞাত রোগে চোখ হারান তুরস্কের বাসিন্দা দিয়েগো তায়মান। তবে অন্তরের চোখ দিয়ে দেখে চলেছেন বিশ্বকে। পড়ালেখা শেষে এখন কাজ করছেন সমাজ সেবায়।

সম্প্রতি অন্ধদের জন্য একটি অ্যাপ তৈরি করে সাড়া ফেলেছেন তায়মান। তুরস্কের এডমিনারদের চমকানোর পাশাপাশি তার অ্যাপটি এখন বিশ্বেও আলোচনায় এসেছে। নানারকম সমস্যা থেকে মুক্তি দিচ্ছে অন্ধদের।

তায়মান তার অ্যাপটির নাম দিয়েছেন ‘স্বপ্নের সারথী’। অ্যাপটিতে সাউন্ড ব্যবহারের মাধ্যমে অন্ধদের জন্য তিনি বিভিন্ন দিক নির্দেশনা দিয়েছেন। যা ব্যবহার করে অন্ধ ব্যক্তিরা রুটিনমাফিক চলাফেরাসহ ঘরের কাজগুলোও ঠিকঠাকভাবে করতে পারবে। এছাড়াও দৈনন্দিন সমস্যাগুলোর সমাধান করতে পারবে সহজেই। অ্যাপটি তৈরিতে দিয়েগো তায়মান তার দুই বন্ধুর সহায়তা নিয়েছেন।

অ্যাপটির সাহায্যে দৈনন্দিন কাজ সারার পাশাপাশি বিভিন্ন কোর্স, বই ও খবর শুনতে পারবে দৃষ্টিপ্রতিবন্ধিরা। শুনতে পারবে মিউজিকও। এছাড়াও অ্যাপটির সাহায্যে হাসপাতাল, দোকান ও শপিংমলে যাওয়া ও কেনাকাটাও করতে পারবে।

তুরস্কের দৃষ্টিহীনরা অ্যাপটি ব্যবহার শুরু করেছেন এবং খুব সহজেই নিজেদের সমস্যাগুলো সমাধান করতে পারছেন। যুক্তরাষ্ট্রের ম্যাসাচ্যুটস ইনস্টিটিউট ইউনিভার্সিটির প্রযুক্তি বিভাগ অ্যাপটি দেখে ৩৫ বছরের কম বয়সী নারীর গুরুত্বপূর্ণ আবিষ্কার বলে ঘোষণা দিয়েছে।

মাত্র ২৫ বছর বয়সী তায়মান পড়ালেখা করেছেন বাবার সাহায্যে। বইয়ের পড়াগুলো প্রতিদিন রেকর্ড করে দিতেন তার বাবা। সেগুলো শুনে শুনে মুখস্ত করতেন তায়মান। এক সময় তাকে পরিবারের বোঝা মনে করা হলেও এখন ধারণা পাল্টেছে।

প্রতিবন্ধিরাও পৃথিবী জয় করতে পারে এবং বিশ্বে নজির সৃষ্টি করতে পারে সেই উদাহরণই তৈরি করেছেন তুর্কি তরুণী দিয়েগো তায়মান।

ঢাকা ২৫ আগস্ট (ওমেনআই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close