আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সাহিত্য

নড়াইলে সুলতান উৎসব শুরু

pran20150825210824ওমেনঅাই:নড়াইলে বুধবার থেকে শুরু হয়েছে চারদিনব্যাপী সুলতান উৎসব। বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এ উৎসব চলবে ২৯ আগস্ট শনিবার পর্যন্ত।

উৎসবে বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে চিত্রশিল্পীদের ক্যাম্প, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, সঙ্গীত-নৃত্যানুষ্ঠান, নাটক, ডকুমেন্টারি প্রদর্শনী ও নৌকা বাইচ।

বুধবার সকাল ১০টায় সুলতান মঞ্চ চত্বরে উৎসবের উদ্বোধন করেন নড়াইল জেলা প্রশাসক মো. হেলাল মাহমুদ শরীফ। উদ্বোধনী অনুষ্ঠান শেষে বাংলাদেশ, ভারত ও জার্মানির বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের ৩১ জন শিল্পীর অংশগ্রহণে আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হবে।

এছাড়া ভিক্টোরিয়া কলেজের দর্শন বিভাগে আয়োজন করা হবে চিত্রপ্রদর্শনীর। প্রথম দিনের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে সন্ধ্যায় শিল্পীর জীবন ও কর্মের ওপর আলোচনা সভা। আর রাতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উৎসবের দ্বিতীয় দিন বৃহস্পতিবার থাকবে সন্ধ্যা ৬টায় আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। তৃতীয় দিন সকাল ৯টায় সুলতান মঞ্চ চত্বরে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সন্ধ্যায় আলোচনা সভা ও প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় তিনটি গ্রুপে বিজয়ী মোট ৩০ জনকে নড়াইলের দু’জন গুণী ব্যক্তি মুন্সী ওয়ালিউর রহমান স্মৃতিপদক (সমাজ সেবা) ও অ্যাডভোকেট শরীফ আব্দুল হাকিম স্মৃতি পদক (সাংবাদিকতায়) প্রদান করা হবে। এই আয়োজনে নড়াইলের বেশ কয়েকটি সাংস্কৃতিক সংগঠন অংশগ্রহণ করবে।

উৎসবের সমাপনী দিন শনিবার দুপুর ২টায় এসএম সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের উদ্যোগে চিত্রা নদীতে অনুষ্ঠিত হবে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। এবছরও পুরুষের পাশাপাশি নারীরাও প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন।

উৎসবের প্রথম তিন দিনের আয়োজন করবে এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন। চতুর্থদিনের নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজিত হবে এসএম সুলতান ফাউন্ডেশনের উদ্যোগে।

এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের চেয়ারম্যান শেখ হানিফ জানান, বেঙ্গল ফাউন্ডেশন এবং এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের আয়োজনে প্রাণআপ, ওয়ান ব্যাংক, শরীফ ফাউন্ডেশন ও ন্যাশনাল ব্যাংক লি. এর সহযোগিতায় নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ সুলতান মঞ্চ চত্বরে সুলতান উৎসবের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

ঢাকা ২৬ আগস্ট (ওমেনআই)//এসএল//

আরও পড়ুন

আরও পড়ুন

Close
Back to top button
Close
Close