আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সাহিত্য

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩৯তম মৃত্যুবার্ষিকী

Nazrul1ওমেনঅাই: আগামী ২৯ আগস্ট প্রেম-দ্রোহ আর আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩৯তম মৃত্যুবার্ষিকী। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ছিলেন চির যৌবনের ও বিদ্রোহের কবি। অন্যায় ও বঞ্চনার বিরুদ্ধে লড়াই করে বিভিন্ন সংঘাতে-সংগ্রামে মানুষের অধিকার প্রতিষ্ঠার প্রেরণা ছিলেন তিনি।

আজ ২৭ আগস্ট থেকে তিনদিনব্যাপি কবিকে স্মরণ উৎসব শুরু হয়েছে। ভাবগাম্ভীর্যের সঙ্গে কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে বৃহস্পতিবার সকালে শুরু হয় কবির ৩৯তম মৃত্যুবার্ষিকী উদযাপন।

ভোরের সূর্য উঠার সঙ্গে সঙ্গেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন কবির সমাধিতে শ্রদ্ধা জানাতে আসেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

প্রথমে পরিবারের সদস্যদের পক্ষ থেকে কবির নাতনি মিষ্টি কাজী ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, আওয়ামী লীগের পক্ষে ড. আবদুস সোবাহান গোলাপ, বিএনপির পক্ষে ড. আসাদুজ্জামান রিপন সমাধিতে শ্রদ্ধা জানান।

এরপর বিভিন্ন রাজনৈতিক-সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

শ্রদ্ধা নিবেদনের সময় মিষ্টি কাজী সাংবাদিকদের বলেন, জাতীয় কবির জন্ম কিংবা মৃত্যুদিবসে আন্তর্জাতিক পর্যায়ের ব্যক্তিরাও যাতে শ্রদ্ধা জানাতে পারেন, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর কাছে দাবি জানাচ্ছি।

এদিকে নজরুলের মৃত্যুবার্ষিকী উপলক্ষে নজরুল ইনস্টিটিউট ও বাংলা একাডেমিসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে।

ঢাকা ২৭ আগস্ট (ওমেনআই)//এসএল//

আরও পড়ুন

আরও পড়ুন

Close
Back to top button
Close
Close