আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিল্প-সংস্কৃতি

ছায়ানটে সুরে সুরে নজরুলকে স্মরণ

untitled-19_158425ওমেনঅাই:গানের সুর ও কবিতার দীপ্ত উচ্চারণে দ্রোহ, প্রেম, চেতনা ও মানবতার কবি কাজী নজরুল ইসলামকে স্মরণ করেছে সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানট।
জাতীয় কবির ৩৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই স্মরণানুষ্ঠানের আয়োজন করে প্রতিষ্ঠানটি।
শুক্রবার সন্ধ্যায় ছায়ানট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে শিল্পীরা নজরুলের বৈচিত্র্যময় সুর আর কবিতার অমিয় বাণী ছড়িয়ে দেন মিলনায়তনে উপস্থিত দর্শক শ্রোতাদের মাঝে।
ছায়ানটের শিল্পীদের অংশগ্রহণে ‘দাও শৌর্য, দাও ধৈর্য’ গানটির সমবেত পরিবেশনার মধ্য দিয়ে এ আয়োজনের সূচনা ঘটে।

জাতীয় কবিকে নিয়ে এই আসরে একক গান পরিবেশন করেন নাসিমা শাহীন ফ্যান্সী , সুমন মজুমদার, শ্রাবন্তী ধর, রিফাত আরা তমা, নাহিয়ান দূরদানা শুচি, রেজাউল করিম, সৈয়দা সনজিদা জোহরা বিথীকা, শুক্লা পাল সেতু, কানিজ হুসনা আহম্মদী, দিদারুল করিম, মোহিত খান, সুস্মিতা দেবনাথ শুচি, যোসেফ কমল রড্রিক্স প্রমুখ।

‘কবি, সবার কথা কইলে’ ‘নিশি নিঝুম ঘুম নাহি আসে’, ‘পরদেশী বঁধুয়া’, ‘শূন্য এ বুকে পাখি মোর আয়’, ‘হারানো হিয়ার নিকুঞ্জ পথে’, ‘কেমনে রাখি আঁখি-বারি চাপিয়া’, ‘ভেসে আসে সুদূর স্মৃতির সুরভি’, ‘সাঁঝের পাখিরা ফিরিল কুলায়’, ‘বঁধু তোমার আমার এই যে বিরহ’, ‘মনে পড়ে আজ সে কোন্ জনমে’, ‘আজ বাদল ঝরে’, ‘আমার আপনার চেয়ে’, ‘নয়নে নিদ নাহি’, ‘কাঁদব না আর শচী-দুলাল’ জাতীয় কবির অমোঘ বাণী-সুর সমৃদ্ধ এ সব গানে দর্শক শ্রোতাদেরকে বিমোহিত করে তোলেন শিল্পীরা। গান আর কবিতার এমন আয়োজন গোটা মিলনায়তনকে নজরুলময় করে তোলা হয়। নিবিষ্ট চিত্তে অনুষ্ঠান উপভোগ করার মধ্য দিয়ে দর্শক শ্রোতারা জাতীয় কবির প্রতি অফুরন্ত ভালোবাসা ও শ্রদ্ধা প্রকাশ করেন।
এতে কবিতা আবৃত্তি করেন কাজী মদিনা ও ভাস্বর বন্দ্যোপাধ্যায়। জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে এ আয়োজনের সমাপ্তি ঘটে।

ঢাকা, ২৯ অাগস্ট (ওমেনআই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close