আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
স্বাস্থ্য

ডায়েট ছাড়াই ৪ কেজি ওজন কমান!

loss_weightওমেনঅাই:ওজন কমানোর দৌড়ে মাপা-মাপা খেয়ে আর উর্দ্ধশ্বাসে ব্যায়াম করে জীবন তেজপাতা করে ফেলছেন? ভাবুন তো এতোসব হাঙ্গামা না করেই যদি ওজন কমানো যেত কী ভালোই না হকিন্তু ব্যায়াম না করে, ডায়েট না করেই কী করে ওজন কমানো সম্ভব?
ডায়েট বা ব্যায়াম ছাড়াই একটি উপায় আছে যাতে ওজন কমে যাবে নিজে থেকেই। কী সেই উপায়? এই উপায় হলো পানি পান করা। ওজন কমানোর ইচ্ছে থাকলে আপনি নিশ্চয়ই কোমল পানীয় এবং চিনি দেওয়া কৃত্রিম জুস পান করা ছেড়ে সাধারণ পানি পান করা শুরু করেছেন? এভাবে চিনি বাদ দেবার ফলে অবশ্যই কিছুটা ওজন কমে যায় আপনার। কিন্তু পানি পানের এই কাজটি একটু বুদ্ধি খাটিয়ে করলে ওজন আরো দ্রুত কমবে। ওজন কমানোর এই কাজটি হলো খাওয়ার আগে বেশ কিছুটা পানি পান করা।
সাম্প্রতিক এক গবেষণায় ইংল্যান্ডের বার্মিংহ্যাম ইউনিভার্সিটি দেখে, দিনে তিনবার খাবার খাওয়ার ৩০ মিনিট আগে পানি পান করলে তিন মাসের মাথায় ঝরে যাবে ৫-৯ পাউন্ড ওজন! এই গবেষণায় অংশগ্রহণকারিদের গড় বয়স ছিলো ৫৬ বছর অর্থাৎ মাঝবয়সি মানুষের জন্য পানি খাওয়ার এই পদ্ধতি নিঃসন্দেহে কাজে আসবে।
কিন্তু ব্যায়াম অথবা স্বাস্থ্যকর খাবার না খেয়ে শুধু পানি পান কী করে এতোটা উপকারে আসে মানুষের? দেখা যায়, খাবার আগে যারা পানি পান করছেন তারা খাওয়ার সময়ে নিজেরই অজান্তে কিছুটা কম ক্যালোরি গ্রহণ করে থাকেন। গবেষকেরা মনে করেন, এর কারণটা খুব সহজ-সরল। পানি পান করলে পেটের কিছু অংশ পানি দিয়ে ভরে থাকে ফলে ক্ষুধা কম লাগে, খাওয়া কম হয়। কিন্তু এর পাশাপাশি আসলে আরও কিছু কারণ আছে। অনেক সময়ে দেখা যায়, তৃষ্ণা পেলেও আমাদের মনে হয় আমরা আসলে ক্ষুধার্ত ফলে আমরা অকারণেই কিছু না কিছু খেয়ে ফেলি। এসব ক্ষেত্রে পানি পান করে ফেললে এই ক্ষুধার অনুভূতিটা চলে যায়।
সুতরাং আপনার কিছু ওজন কমাতে হবে, কিন্তু আপনি ব্যায়াম বা ডায়েট কোনোটাই করতে চান না, সেক্ষেত্রে খাওয়ার ৩০ মিনিট আগে পানি পানের এই অভ্যাস গড়ে তুললে আপনি উপকার পেতে পারেন। অসময়ে ক্ষুধা লাগলেও কিছু খেয়ে ফেলার আগে পানি পান করে দেখতে পারেন ক্ষুধা প্রশমিত হয় কি না।

ঢাকা, ৩০ অাগস্ট (ওমেনআই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close