আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
বিনোদন

গানের পাখি সাবিনা ইয়াসমিনের জন্মদিন

ssssওমেনঅাই:সাবিনা ইয়াসমিন সুরের জাদুতে মুগ্ধ করে চলেছেন কোটি মানুষকে। এই গুণী মানুষের জন্মদিন শুক্রবার (৪ সেপ্টেম্বর)।
বাংলাদেশের সঙ্গীতাঙ্গনে গানের পাখি বলে ডাকা হয় সাবিনা ইয়াসমিনকে। কণ্ঠ জাদুতে কোটি মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছেন। ১৯৬৫ সালে টেলিভিশনে শিশুশিল্পী হিসেবে অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এরপর শুধুই সামনে চলার গল্প।
৪৯ বছরের বর্ণিল ক্যারিয়ারে আমাদেরকে শুনিয়েছেন অসংখ্য কালজয়ী গান। সঙ্গীতের পথে এখনো হাঁটছেন তিনি। সুরের পাখি সাবিনা ইয়াসমিনের এই ক্লান্তিহীন পথচলায় সমৃদ্ধ হয়েছে বাংলাদেশের সঙ্গীতাঙ্গন।

এক নজরে সাবিনা ইয়াসমিন
চার দশকেরও বেশি সময় ধরে গানের ভূবনে বিচরণ করছেন সাবিনা ইয়াসমিন। মরমী শিল্পী সেই আব্দুল আলীম থেকে শুরু করে একালের উঠতি গায়কের সাথেও অবিরাম গেয়ে চলেছেন। ১৯৮৫ সালে গানের জন্য ভারত থেকে ‘ডক্টরেট’ অর্জন করেন। চলচ্চিত্রে কয়েক হাজার গান করছেন।
সাবিনা ইয়াসমিন সঙ্গীতে অবদানের জন্য পুরস্কৃত হয়েছেন অনেক বার। যেমন- ১৯৮৪ সালে একুশে পদক, ১৯৯৬ সালে স্বাধীনতা দিবস পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার মোট ১০টি, বাচসাস পুরস্কার ৬টি, বিএফজেএ পুরস্কার, উত্তম কুমার পুরস্কার, এইচ এম ভি ডাবল প্লাটিনাম ডিস্ক, ১৯৭৪ ও ১৯৭৫ সালে জহির রায়হান চলচ্চিত্র পুরস্কার।

ঢাকা, ০৪ েসপ্টেম্বর (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close