আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান আর নেই

ওমেন আই: সাবেক প্রধান উপদেষ্টা ও প্রধান বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান আর নেই। শনিবার রাতে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি মারা যান।

হঠাৎ অসুস্থবোধ করায় শনিবার রাতে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। তার বয়স হয়েছিল ৮৫।

১৯৯৫ সালে প্রধান বিচারপতি হিসেবে অবসর নেন হাবিবুর রহমান। সর্বশেষ অবসরপ্রাপ্ত বিচারপতি হিসেবে তিনি ১৯৯৬ সালের তত্ত্ববধায়ক সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব পালন করেন। তার অধীনে ১৯৯৬ সালে সপ্তম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়।

মুহাম্মদ হাবিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিষয়ে ১৯৪৯ সালে বি.এ. সম্মান ও ১৯৫১ সালে স্নাতকোত্তর পাশ করেন। পরে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে আধুনিক ইতিহাসে ১৯৫৮ সালে বি.এ. সম্মান ও স্নাতক ডিগ্রি লাভ করেন।

সাবেক এই বিচারপতি সমাজ, রাজনীতি, ইতিহাস, সংস্কৃতি ও সাহিত্য বিষয়ে নিয়মিত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে কলাম ও নিবন্ধ লিখতেন।

গবেষণাধর্মী অনেক গ্রন্থ রয়েছে এই বিচারপতির।

তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে যথাশব্দ (১৯৭৪) মাতৃভাষার স্বপক্ষে রবীন্দ্রনাথ (১৯৮৩), বচন ও প্রবচন (১৯৮৫), বাংলাদেশ দীর্ঘজীবী হোক (১৯৯৬), কোরান শরীফ : সরল বঙ্গানুবাদ (২০০০)।

আরও পড়ুন

Back to top button
Close
Close