আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

ঝুম্পাকে সম্মান জানাবে হোয়াইট হাউস

jhumpaওমেনঅাই: পুলিত্‍‌জার পুরস্কার জয়ী ঝুম্পা লাহিড়ি এবার পেতে চলেছেন আমেরিকার বিশেষ পুরস্কার জাতীয় মানবিক পদক। ২০১৪ সালের এই পদকের জন্য তার নাম ঘোষণা করেছে হোয়াইট হাউজ। সামনের সপ্তাহে ঝুম্পার হাতে এই সম্মাননীয় পদক তুলে দেবেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

ছুটি কাটাতে গিয়ে ঝুম্পা লাহিড়ির লেখা দ্য লোল্যান্ড বইটি সঙ্গে নিয়ে গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। সেই বই পড়েই ঝুম্পার লেখায় মুগ্ধ হয়ে যান তিনি। জাতীয় মানবিক পদক পুরস্কারের তালিকায় যুক্ত করেন ঝুম্পার নাম। মানবিক গল্প লিখে সাড়া ফেলে দেওয়ায় ৪৮ বছর বয়সি এই ভারতীয়-আমেরিকানকে বিশেষ সম্মান দেওয়া হচ্ছে বলে বৃহস্পতিবার জানিয়েছেন হোয়াইট হাউজ।

বিবৃতিতে বলা হয়েছে, ‘লাহিড়ি তার উপন্যাসে ভারতীয়-আমেরিকানের সুখ, বিরহ ও একাকীত্বের অভিজ্ঞতার এক দারুণ বর্ণনা দিয়েছেন।’

১০ সেপ্টেম্বর হোয়াইট হাউজে এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ঝুম্পা লাহিড়ির হাতে জাতীয় মানবিক পদক তুলে দেবেন ওবামা। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ফার্স্ট লেডি মিশেল ওবামাও।

ন্যাশনাল এনডাওমেন্ট ফর দ্য হিউম্যানিটিজের চেয়ারম্যান উইলিয়াম অ্যাডামস জানিয়েছেন, ‘ওই পদকজয়ীদের কৃতিত্ব সেলিব্রেশনের অনুষ্ঠান বারাক ওবামার সঙ্গে উপভোগ করতে পারবে ভেবে NEH গর্বিত।’ ১৯৯৬ সাল থেকে দেওয়া শুরু হয়েছে এই জাতীয় মানবিক পদক। এ বছর পর্যন্ত ১৭৫ জন প্রাপককে এই পদক দিয়ে পুরস্কৃত করা হয়েছে।

বর্তমানে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে ক্রিয়েটিভ রাইটিং-এর অধ্যাপক ঝুম্পা লাহিড়ির লেখা প্রথম ছোট গল্প সমগ্র ২০০০ সালে জিতে নিয়েছিল পুলিত্‍‌জার পুরস্কার। তার বই ‘দ্য লোল্যান্ড’ মনোনীত হয়েছিল ম্যান বুকার পুরস্কারের জন্য।

ঢাকা, ৮ সেপ্টেম্বর (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close