আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
নারী সংগঠন

বিয়ে বিচ্ছেদে নারীর সমান অধিকার প্রতিষ্ঠার দাবি

nari acsin aidওমেনঅাই:নারীর প্রতি সকল বৈষম্য দূরীকরণে সিডও সনদ পুরোপুরি বাস্তবায়নেরও দাবি জানিয়েছেন নারী আন্দোলনের নেতারা।
তারা বলেছেন, ‘শুধু বিয়ে নয়, বিচ্ছেদের ক্ষেত্রেও নারীর সমান অধিকার প্রতিষ্ঠা করতে হবে।’
জাতীয় প্রেস ক্লাবের ভিআইডি লাউঞ্জে বুধবার দুপুরে ‘মিট দ্য প্রেস’-এ দাবি জানিয়েছে নারী অধিকার বাস্তবায়নে আন্দোলনকারী সংগঠনগুলোর ফোরাম সিটিজেন ইনিশিয়েটিভস অন সিডও, বাংলাদেশ।
বাংলাদেশ সিডও সনদের স্বাক্ষরকারী দেশ হলেও ধারা ২ ও ১৬-এর ১(গ) সংরক্ষণ করেছে। ফলে বিয়ে বিচ্ছেদে নারীর সমান অধিকার প্রতিষ্ঠা হচ্ছে না। এই ধারা দুটোর সংরক্ষণে অবিলম্বে প্রত্যাহার করার দাবি তুলেছেন বক্তারা।
লিখিত বক্তব্যে স্টেপস টুয়ার্ডস ডেভেলপমেন্ট’র নির্বাহী পরিচালক রঞ্জন কর্মকার বলেন, ‘সিডও সনদের ধারা দুটো সংরক্ষণ বাতিল করা হলে তা হবে নারীর প্রতি সকল বৈষম্য দূর করা এবং বিয়ে বিচ্ছেদে সমান অধিকার প্রতিষ্ঠায় প্রাথমিক পদক্ষেপ।’
তিনি বলেন, ‘সনদটি পুরোপুরি গ্রহণ না করার কারণে দেশের অর্ধেক জনগোষ্ঠী আন্তর্জাতিক আইন ও সংবিধানে স্বীকৃত অধিকার পুরোপুরি ভোগ করতে পারছেন না।’
মূল বক্তা হিসেবে বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, ‘বিয়ের সময় মুসলিম নারীদের কাবিনামায় অনুমতিসাপেক্ষে বিচ্ছেদের অধিকার দেওয়া হয়। সে বিধান তুলে দিয়ে নারীকে তার ইচ্ছায় বিচ্ছেদের অধিকার দিতে হবে। এ জন্য সিডও সনদ পুরোপুরি বাস্তবায়ন করা জরুরি।’
অনুষ্ঠানে সিটিজেনস ইনিশিয়েটিভস অন সিডও’র পক্ষ থেকে ৯ দফা দাবি উত্থাপন করেন।
দাবিগুলোর মধ্যে রয়েছে— সিডও সনদের ওপর আরোপিত সংরক্ষণ প্রত্যাহার ও পূর্ণ অনুমোদন, সনদের যথাযথ বাস্তবায়নে জাতীয় পরিকল্পনা গ্রহণ ও বাজেট বরাদ্দ করা, সনদটি বাস্তবায়নে সকল পর্যায়ের কর্মকর্তাদের অবহিতকরণ, বৈষম্যমূলক আইন সংশোধন, নারীর প্রতি নেতিবাচক ধ্যান-ধারণা দূরীকরণে সমন্বিত উদ্যোগ গ্রহণ। এ ছাড়া সংহিসতা, পাচার ও যৌন শোষণ দূরীকরণে জাতীয় পরিকল্পনা গ্রহণ, রাজনৈতিক দলে অংশগ্রহণ নিশ্চিতকরণ, সুবিধাবঞ্চিত নারীদের উন্নয়নে বিশেষ পরিকল্পনা গ্রহণ এবং অভিবাসন নারী শ্রমিকদের অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করার দাবিও উত্থাপন করা হয়েছে।
সিটিজেনস ইনিশিয়েটিভস অন সিডও-বাংলাদেশ, ৫৪টি মানবাধিকার ও নারী আন্দোলকারী সংগঠনের সমন্বয়ে একটি ফোরাম। যারা একত্রে নারী অধিকার বাস্তবায়নের আন্দোলনে কাজ করছে।
মিট দ্যা প্রেস এ অন্যদের মধ্যে ব্র্যাকের জেন্ডার জাস্টিস এ্যান্ড ডাইভার্সিটি, মাইগ্রেশন পরিচালক চিত্তরঞ্জন, এ্যাকশন এইড বাংলাদেশের পরিচালক আজগর আলী সাবরী, ইউএনডিপি’র জেন্ডার বিশেষজ্ঞ ফৌজিয়া খন্দকার ইভা, ইউএন উইমেন’র সোহেল রানা, প্ল্যান ইন্টার ন্যাশনালের তাহমিনা হক প্রমুখ উপস্থিত ছিলেন।

ঢাকা,০৯ সেপ্টেম্বর (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close