আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

মন ভালো রাখে যেসব খাবার

imagesওমেনঅাই: খুব মন খারাপ? কিছুতেই ভালো হচ্ছে না? কী করবেন তাও ভেবে পাচ্ছেন না? এখন মন কিভাবে ভালো করবেন? খুব সহজ ও জাদুকরী একটি উপায় আছে আপনার মন ভালো করে দেয়ার জন্য! আর তা হলো বিশেষ কিছু খাবার। বিশেষ এই খাবার গুলো নিমিষেই মনকে চাঙ্গা করে দেয় এবং সৃষ্টি করে ভালোলাগার অনুভূতি।

সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, কিছু খাবার যেমন অবসাদকে আরও বাড়িয়ে তোলে, তেমনই কিছু খাবার খেলে মুড চটজলদি ভালো হয়ে যায়। তাই এবার জেনে নেওয়া যাক কোন খাবারগুলি খেলে অবসাদকে দুরে সরিয়ে রেখে সবসময় আনন্দে থাকবে আপনার মন।

চিকেন:

চিকেনে রয়েছে এমন উপাদান যা নার্ভে পৌঁছে মুডকে দ্রুতই ভালো করে দিতে পারে। প্রতিনিয়ত চিকেন খেলে অবসাদের মাত্রা অনেক কমে যায়।

মধু:
মধু
মধু বিশেষজ্ঞরা জানিয়েছেন, মুড ভালো রাখতে মধুর চেয়ে ভালো জিনিস আর দুটো হয় না। মধুর মিষ্টত্ব মুডকে নিমেষে ভালো করে দেয়, এবং উদ্বেগ ও অবসাদ কমাতে সাহায্য করে।

দই:

দই দইয়ের মধ্যে থাকা ক্যালশিয়াম দুশ্চিন্তা ও ক্লান্তি কমাতে সাহায্য করে। চট করে মুডকে ভালো করতেও দই সমান পারদর্শী।

ডার্ক চকোলেট:

ডার্ক চকোলেট ডার্ক চকোলেট খেলে খুব তাড়াতাড়ি মুড ভালো হয়ে যায়। এটি খেলে এন্ডোমরফিন নামে এক ধরনের হরমোন নিঃসরণ হয় যা মুডকে ভালো করে তোলে।

ডিম:

ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। ফলে ডিম খেলে এনার্জি অনেকটা বেড়ে যায়। পুষ্টিতে ঠাসা ডিম ক্লান্তি ও উদ্বেগকে কমাতে সাহায্য করে।

ওটস:

ওটস খেলেও মুড আপনা থেকেই ভালো হয়ে যায়। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে ও মুডকে ধীরে ধীরে ভালো করে তোলে।

টমেটো:

টম্যাটোতে রয়েছে প্রচুর পরিমাণে লাইকোপেন যা মুডকে ভালো করে তোলে। এছাড়াও ফোলেট, ম্যাগনেশিয়াম, আয়রনও রয়েছে টম্যাটোতে যা মুড ভালো করার অনুঘটক।

ঢাকা, ১০ সেপ্টেম্বর (ওমেনঅাই)// এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close