আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে তৈরি হলো ফেলানী স্মৃতি বেদি

felani_80616ওমেনঅাই: কোচবিহার সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে নিহত বাংলাদেশী কিশোরী ফেলানী খাতুনের স্মৃতি বেদি তৈরি করল পশ্চিমবঙ্গের একটি মানবাধিকার সংগঠন। শনিবাবিকেলে পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার পেট্রাপোল সীমান্তবর্তী এলাকা হাবরার ‘টুনিঘাটা পিপলস মুভমেন্ট অব হিউম্যান রাইটস ওয়েলফেয়ার অর্গানাইজেশন’ বেদিটি তৈরি করে। সংগঠনটির সদস্যরা বেদিতে মোমবাতি জ্বালান এবং ফেলানীর ছবিতে ফুল দেন। স্মৃতি বেদিতে তারা লাল কালিতে লেখেন- ‘আমরা আছি তোমার পাশে, তুমি নও একা। সীমান্তের বেড়া বুঝি না, ফেলানী তোমায় ভুলব না।’
ফেলানী খাতুনের স্মৃতি রক্ষায় আয়োজিত এই অনুষ্ঠানে বিশ্বজুড়ে সীমান্তে গুলি ছোড়া বন্ধের আহ্বান জানান সংগঠনের সদস্যরা। সংগঠনের কর্ণধার সঞ্জীব কাঞ্জিলাল বলেন, আমরা ফেলানীর পরিবারকে সবধরনের সহযোগিতা করব। ফেলানী হত্যার প্রতিবাদে গণমঞ্চ তৈরি করব।

২০১১ সালে ৭ জানুয়ারি ফুলবাড়ী উপজেলার অনন্তপুর সীমান্তে বিএসএফ সদস্য অমিয় ঘোষের গুলিতে নিহত হন বাংলাদেশী কিশোরী ফেলানী।
ওই ঘটনার পর ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) বিশেষ আদালত অমিয় ঘোষকে অভিযুক্ত করে একটি অভিযোগ গঠন করে। দুই বছর আট মাস পর ২০১৩ সালের ৬ সেপ্টেম্বর অভিযুক্ত অমিয় ঘোষকে নির্দোষ ঘোষণা করে রায় দেন বিএসএফ’র বিশেষ আদালত। সেই রায় যথার্থ মনে করেনি বিএসএফ মহাপরিচালক। তিনি রায় পুনর্বিবেচনার আদেশ দেন।
দ্বিতীয় দফায় ২ জুলাই ২০১৫ বিএসএফ’র বিশেষ আদালত পুনরায় অভিযুক্ত অমিয় ঘোষকে নির্দোষ ঘোষণা করে রায় দেন।

ঢাকা, ২০ সেপ্টেম্বর (ওমেনঅাই)// এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close