আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

মধ্যপ্রাচ্যসহ বেশ কয়েকটি দেশে ঈদ

Eidওমেনঅাই: আজ মধ্যপ্রাচ্যসহ বেশ কয়েকটি দেশে ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখার সময়ের তারতম্যের কারণে আজ এসব দেশে ঈদ যাপন করা হচ্ছে।
আজ থেকে কয়েক হাজার বছর আগে আল্লাহ রাব্বুল আলামিন নবী ইব্রাহীম (আ.) কে স্বপ্নে তার সব চেয়ে প্রিয় বস্তু কোরবানি করার নির্দেশ দেন। এই আদেশ অনুযায়ী ইব্রাহিম (আ.) তার প্রিয় পুত্র ইসমাইল (আ.) কে কোরবানি করার জন্য প্রস্তুত হলে আল্লাহ তায়ালা তার পরিবর্তে পশু কোরবানির আদেশ দেন। এ ঘটনাকে স্মরণ করেই সারা বিশ্বের মুসলিম ধর্মাবলম্বীরা প্রতি বছর ঈদুল আজহা পালন করে। হিজরি বর্ষপঞ্জি হিসেবে জিলহজ মাসের ১০ তারিখ থেকে শুরু করে করে ১৩ তারিখ পর্যন্ত ঈদুল আজহা উদযাপন করা যায়।
সৌদি আরবে বুধবার আরাফার ময়দানে অবস্থান ও মুজদালিফায় রাত্রিযাপনের পর আজ মিনায় পশু কুরবানি করছেন হাজিরা। কাতার, কুয়েত,সংযুক্ত আরব আমিরাত, জর্ডান, ইয়েমেন, ফিলিস্তিন, লেবানন, ওমান, বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের দেশগুলিতে আজ ঈদুল আজহা পালিত হচ্ছে। এশিয়ার অন্যান্য দেশগুলির মধ্যে ইরান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলংকা, তুর্কি, কাজাখস্তান, আজারবাইজান, ব্রুনেই ও লেবাননে এবং আফ্রিকার দেশগুলির মধ্যে মিশর, আলজেরিয়া, নাইজেরিয়া, লিবিয়া, মরক্কো ও উগান্ডায় আজ ঈদ উদযাপিত হচ্ছে। এছাড়া যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যেও আজ ঈদ উদযাপিত হচ্ছে। ঈদ উপলক্ষে নিউয়র্কের স্কুলগুলোতে আজই প্রথমবারের মতো ছুটি ঘোষণা করা হয়েছে।

ঢাকা, ২৪ সেপ্টেম্বর (ওমেনঅাই)// এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close