আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

‘উন্নত দেশগুলোকে প্রতিশ্রুতি রক্ষার আহ্বান’

A33B2709-5765-4691-B8A2-29F269D3D8C0_mw1024_s_nওমেনঅাই: জাতিসংঘে এসডিজি গৃহীত হলে, উন্নয়নশীল দেশ হিসেবে এটি বাংলাদেশের জন্য একটি সম্ভাবনার দ্বার খুলে দেবে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গার্ডিয়ানকে বলেছেন, ‘উন্নয়নশীল দেশকে নানা ধরনের প্রতিশ্রুতি দেওয়া হয়। মাঝে মাঝে আমরা যখন এই বৈঠকগুলোতে অংশ নিই, অনেক প্রতিশ্রুতি আমরা পাই। কিন্তু বাস্তবে এসব প্রতিশ্রুতির খুব সামান্য অংশ আমরা কার্যকর হতে দেখি। উন্নত দেশগুলোর প্রতিশ্রুতি রাখা উচিত।’

ব্রিটিশ দৈনিকটিকে তিনি আরো বলেন, জাতিসংঘের সাধারণ অধিবেশনেও তিনি উন্নত দেশগুলোকে ‘তাদের প্রতিশ্রুতি রাখার’ আহ্বান জানাবেন।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে রয়েছেন শেখ হাসিনা। এর আগে ঢাকায় গার্ডিয়ানকে এই সাক্ষাৎকার দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। ২১ সেপ্টেম্বর শেখ হাসিনার সাক্ষাৎকারভিত্তিক দ্বিতীয় প্রতিবেদন প্রকাশ করে ব্রিটিশ এই দৈনিক।

ওই প্রতিবেদনে তার বিরুদ্ধে আনা দমন-পীড়নের অভিযোগ নাকচ করে শেখ হাসিনা বলেন, তিনি শাসন নয়, জনগণের সেবা করছেন।

এসডিজি লক্ষ্য নিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী যখন জাতিসংঘের সাধারণ অধিবেশনে ছিলেন, সেই মুহূর্তেই সাক্ষাৎকারভিত্তিক প্রতিবেদনের তৃতীয় কিস্তি প্রকাশ করল গার্ডিয়ান।

এরই মধ্যে দারিদ্র্য, অসাম্য ও জলবায়ু পরিবর্তন মোকাবেলাসহ ১৭টি ক্ষেত্রে বিশ্বকে এগিয়ে নিতে ১৫ বছর মেয়াদি এসডিজি জাতিসংঘে গৃহিত হয়েছে।

“এ কারণে আমি অবশ্যই বিশ্ব নেতাদের তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে বলব। বিশ্ব নেতাদের উচিত তাদের প্রতিশ্রুতি রাখা, বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোর ব্যাপারে দেওয়া প্রতিশ্রুতিসমূহ।”

শেখ হাসিনা আরও বলেন, “জলবায়ু পরিবর্তন, খাদ্য নিরাপত্তাসহ আমাদের অনেক চ্যালেঞ্জ রয়েছে, যার মধ্যে বাংলাদেশ ইতোমধ্যে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছে। আমাদের জনগণ দিনে অন্তত তিন বেলা খেতে পারছে। কিন্তু সুষম পুষ্টি নিশ্চিত করা আরেকটি চ্যালেঞ্জ, বিশেষ করে শিশুদের জন্য।’

বিভিন্ন সমস্যার কথা অস্বীকার না করে ২০০০ সাল থেকে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যের সামগ্রিক অর্জনের ওপর জোর দেন হাসিনা।

ঢাকা, ২৬ সেপ্টেম্বর (ওমেনঅাই)// এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close