আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

মিনায় নিহত পাঁচ বাংলাদেশির ৪ জনই নারী

MeenaStampede20150925091740ওমেনঅাই: হজ পালন করতে গিয়ে সৌদি আরবের মিনায় পদদলিত হয়ে হতাহতদের দুই তালিকায়ই রয়েছেন বাংলাদেশি হাজিরা। এ পর্যন্ত মোট পাঁচজন বাংলাদেশি হাজি নিহতের খবর পাওয়া গেছে। তাদের মধ্যে চারজনই নারী।

যদিও সৌদি সরকারের পক্ষ থেকে এখনো বাংলাদেশ দূতাবাসকে কোনো তালিকা হস্তান্তর করা হয়নি।

নিহতরা হলেন- সুনামগঞ্জের জুলিয়া হুদা, ফেনীর তাহেরা বেগম ও তার ভাই নুরুন্নবী মিন্টু, জামালপুরের ফিরোজা খানম এবং মুন্সিগঞ্জের জাহানারা আরজু।

সৌদি আরবে বাংলাদেশের হজ কর্মকর্তা আসাদুজ্জামান জানান, নিহত ও আহতদের সংখ্যা বাড়ছে। এ জন্য সৌদি কর্তৃপক্ষ তালিকা চূড়ান্ত করেনি। তাই পূর্ণাঙ্গ তালিকা বাংলাদেশ পায়নি।

জেদ্দা কনস্যুলেটের কনস্যুলার (হজ) আসাদুজ্জামান আরও জানান, অনেক খবর তারা পাচ্ছেন। পুরো তথ্য পেলে তখন গণমাধ্যমকে জানাবেন।

সুনামগঞ্জ পৌর শহরের হাজিপাড়া এলাকার জুলিয়া হুদা (৪৮) নামের এক নারী এ ঘটনায় মারা গেছেন বলে তার ভাসুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল হুদা মুকুট জানিয়েছেন। পৌর শহরের হাজিপাড়ার বাসিন্দা স্বামী বদরুল হুদা মুকুলের সঙ্গে হজ করতে গিয়েছিলেন জুলিয়া হুদা।

তবে এখন পর্যন্ত কোনো খবরই পুরোপুরি নির্ভরযোগ্য নয় বলে মন্তব্য করেন নামপরিচয় প্রকাশে অনিচ্ছুক সংশ্লিষ্ট এক কর্মকর্তা। তার মতে, যে পর্যন্ত সৌদি কর্তৃপক্ষ তালিকা না দিচ্ছে, ততক্ষণ পর্যন্ত এসব ব্যাপারে পুরোপুরি নিশ্চিত হওয়া সম্ভব না। এ ধরনের বড় দুর্ঘটনার ক্ষেত্রে পরে অনেক ধরনের তথ্যগত ওলটপালট হয়।

এদিকে, সৌদি আরবের মিনায় পদদলনে হাজিদের হতাহতের ঘটনায় বাংলাদেশিদের খবর জানতে দূতাবাসের পক্ষ থেকে হটলাইন চালু করা হয়েছে। +৯৬৬৫৩৭৩৭৫৮৫৯ ও +৯৬৬৫০৯৩৬০০৮২ নম্বরে ফোন করে বাংলাদেশ দূতাবাস থেকে মিনার বিষয়ে তথ্য জানা যাবে। দুর্ঘটনার পর বৃহস্পতিবার সন্ধ্যায় ফেসবুকে এ তথ্য জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

ঢাকা, ২৬ সেপ্টেম্বর (ওমেনঅাই)// এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close