আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়স্পট লাইট

‘প্রযুক্তির উন্নয়ন ও খাদ্য ঘাটতি কমাতে হবে’

1441785635ওমেনঅাই:সাস্টেইনেবল ডেভেলপমেন্ট গোল তথা এসডিজি লক্ষ্য বাস্তবায়ন করতে হলে উন্নত দেশগুলোর অপেক্ষাকৃত গরিব দেশগুলোকে সহযোগিতা করতে হবে। ধনী-গরিবের বৈষম্য কমাতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেছেন, একই সঙ্গে পরিবেশের ভারসাম্য রক্ষা, প্রযুক্তির উন্নয়ন ও খাদ্য ঘাটতি কমিয়ে আনতে হবে। জাতিসংঘের সদর দফতরে শনিবার সকালে এসডিজির লক্ষ্যমাত্রা নির্ধারণ ও বাস্তবায়নে অর্থনৈতিক বিষয়ক আলোচনা সভা ‘ইন্টারেক্টিভ ডায়ালগ অন সাস্টেইনেবল ইকনোমিক গ্রোথ’-এ কো-চেয়ার হিসেবে অংশ নিয়ে বিশ্ব নেতাদের কাছে এসব দাবি জানান শেখ হাসিনা। এতে কো-চেয়ার হিসেবে অংশ নিয়েছেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মাইকেল।
জনগণের উন্নত জীবনমানের নিশ্চয়তায় বিশ্ব নেতাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার বিকল্প নেই বলেও মন্তব্য করেন শেখ হাসিনা। এসডিজি বাস্তবায়নের বিভিন্ন দিক তুলে ধরে শেখ হাসিনা দরিদ্র দেশগুলোর খাদ্য নিরাপত্তা ও জীবনমানের নিশ্চয়তায় ধনী দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান।
উপস্থিত সবার দৃষ্টি আকর্ষণ করে প্রধানমন্ত্রী বলেন, পরিবেশের ভারসাম্য সুরক্ষা এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় দরিদ্র দেশগুলো প্রযুক্তিগত সুবিধা থেকে অনেক পিছিয়ে। তাই ধনী ও গরিব দেশগুলোর মধ্যে তথ্য-প্রযুক্তির সুষম ব্যবহারের ওপর জোর দেন তিনি।
বাংলাদেশ প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘আমার জন্ম বাংলাদেশের দক্ষিণাঞ্চলে। সেখানেই আমি বেড়ে উঠেছি। আমার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের মানুষকে স্বপ্ন দেখিয়েছেন। তার স্বপ্নের দেশ গড়ার ক্ষেত্রে বিশেষ অবদানে আজকে তিনি জাতির পিতা। পরিবেশের ভারসাম্য রক্ষা ও সংরক্ষণে বঙ্গবন্ধু কেবল জনগণকে স্বপ্নই দেখাননি, বাস্তবায়নেও কাজ করে গেছেন। তাই আমি আবারও বলব, এসডিজি বাস্তবায়নে ঐক্যবদ্ধ হওয়ার বিকল্প নেই।
রিপাবলিক অব চায়না এবং জাতিসংঘের যৌথ উদ্যোগে আয়োজিত এ সম্মেলনে বিশ্ব নেতাদের সঙ্গে অংশ নিয়ে দক্ষিণ এশিয়ার বাণিজ্য, বিনিয়োগ ও প্রযুক্তি বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।
এতে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধিতে নিজ নিজ দেশের পক্ষে কথা বলেন পাকিস্তানের প্রধানমন্ত্রীর নওয়াজ শরীফ, মিসরের সেনা সমর্থিত প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল-সিসিসহ এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও ল্যাটিন আমেরিকার বেশ কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধান এবং প্রতিনিধিগণ।

ঢাকা,২৭ সেপ্টেম্বর (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close