আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিকস্পট লাইট

সাহিত্যে সর্বোচ্চ পুরস্কার ফিরিয়ে দিলেন নয়নতারা

full_347082897_1444193035ওমেনআই: ভারতে সাহিত্যের জন্য দেয়া সেরা পুরস্কার সাহিত্য আকাদেমি পুরস্কার ফিরিয়ে দিয়েছেন প্রবীণ লেখিকা নয়নতারা সায়গল। দেশে সাম্প্রদায়িক সম্প্রীতির উপর ‘ভয়াবহ আঘাতে’র প্রতিবাদেই তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন। ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর ভাগ্নি ৮৮ বছরের নয়নতারা সাহিত্য আকাদেমি পুরস্কার পেয়েছিলেন ১৯৮৬ সালে।

২৯ বছর পর মঙ্গলবার সেই সম্মান ফিরিয়ে দিতে গিয়ে নয়নতারা বলেছেন, আমার দেশের সেসব মানুষ যারা প্রাণ হারিয়েছেন, তাদের স্মরণে, আত্মমর্যাদা নিয়ে চলার জন্য যে ভারতীয়রা লড়াই করে চলেছেন, তাদের সমর্থনে আর সেই সব হতভাগ্য ভারতীয়, যারা ভয় আর অনিশ্চয়তায় দিনাতিপাত করে চলেছেন, তাদের প্রতি সহমর্মিতায় আমি আমার সাহিত্য আকাদেমি পুরস্কার ফিরিয়ে দিলাম।

পুরস্কার ফিরিয়ে দেয়ার সময় ‘আনমেকিং অফ ইন্ডিয়া’ শিরোনামে তার বিবৃতিতে নয়নতারা বলেছেন, হালে দাদরির নৃশংস ঘটনা, কন্নড় যুক্তিবাদী এম এম কলবার্গি, নরেন্দ্র দাভোলকার ও গোবিন্দ পানাসারেকে খুনের ঘটনাগুলিই আমাকে এই সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে।

পরে একটি টেলিভিশন চ্যানেলে দেয়া সাক্ষাৎকারে নয়নতারা সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনা করে বলেছেন, প্রধানমন্ত্রী একেবারেই মুখে কুলুপ এঁটে রয়েছেন। তিনি একটি বারের জন্যও ওসব খুনের নিন্দা করেন নি। করার প্রয়োজনই বোধ করেন নি।

তিনি তার ঘনিষ্ঠ মহলে অসন্তোষ প্রকাশ করেছেন, এমন খবরও পাইনি। সারা দেশের মানুষ চেয়েছিল, প্রধানমন্ত্রী কিছু বলুক। কারণ, দিনের পর দিন পরিস্থিতি হাতের বাইরে চলে যাচ্ছে।

ঢাকা,০৮ অক্টোবর (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close