আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
স্বাস্থ্য

ব্যায়াম ছাড়াই সুস্থ থাকবেন যেভাবে

downloadওমেনআই:প্রত্যেক মানুষ সুস্থ থাকার জন্যে কিছু না কিছু করতে চান। কিন্তু অনেকেই ব্যায়াম করার জন্যে ব্যায়ামাগার বা অন্য কিছুর ব্যবস্থা করতে পারেন না। কিন্তু তাদের অনেকেই জানেন না প্রাত্যাহিক জীবন আমাদের ব্যায়াম ছাড়াই সুস্থ থাকার অনেক সুযোগ দিয়েছে। ছোট ছোট কিছু ব্যাপারে অভ্যাস করতে পারলেই কোনো রকম ব্যায়াম ছাড়াই সুস্থ থাকা সম্ভব।

ব্যায়াম ছাড়া সুস্থ থাকার জন্য আপনি স্কুল জীবনের ছোট কিছু অভ্যাসে ফিরে যান এবং সুস্থ জীবন-যাপন শুরু করুন। ঘুমানোর অন্তত দুই ঘণ্টা আগে রাতের খাবার খেয়ে নিন। এতে আপনার ঘুমের সাথে হজমও ভাল হবে। এছাড়া পেটে চর্বিও জমবে না। আর সকালে কখনো নাস্তা করা বাদ দেবেন না। অফিসে যাওয়ার অন্তত আধা ঘণ্টা আগে ঘুম থেকে উঠুন এবং নাস্তার জন্য বাসাতেই স্বাস্থকর কিছু রান্না করুন। এই অভ্যাসগুলো আপনার পুরো দিনটাকে ভাল রাখবে।

আপনার অফিস যদি দ্বিতীয় বা তৃতীয় তলায় হয় তাহলে লিফটে না উঠে সিড়ি দিয়ে যান। আপাতভাবে এটি একটু কষ্টকর মনে হলেও আপনার শরীরের জন্যে খুবই উপকারী। বাসার ছোটখাট দরকারী জিনিস কিনতে কাছাকাছি কোনো দোকানে হেঁটে যান। এটা করলে আলাদা করে আপনার ব্যায়ামের রুটিন করতে হবে না।

কোনো ব্যাপারে অতিরিক্ত চাপ নেবেন না। পড়া বা গান শোনার অভ্যাস করুন। এটা পরের দিন কাজ করতে সতায়তা করবে। অফিস থেকে বাসায় ফিরে সেখানেও একটি সাবলীল পরিবেশ তৈরি করেন। নিজের ঘরেই ছোট আকারের লাইব্রেরি বা মিউজিক কর্নার বানান, যেখানে নিজের মতো করে অন্তত এক ঘণ্টা কাটাতে পারেন। এই অভ্যাসগুলো করতে পারলেই কোনোরকম রুটিন ব্যায়াম ছাড়াই আপনি সুস্থ থাকতে পারেন।

ঢাকা,০৮ অক্টোবর (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close