আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

শিশুদের ভর্তি পরীক্ষা বাদ দিতে হবে’

121ওমেনআই:প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের ওপর যে কোনো ব্যাপারে অতিরিক্ত চাপ প্রয়োগের বিরোধীতা করেছেন। তিনি বলেছেন, আজকাল শিশুদের ওপর বইয়ের বোঝা চাপিয়ে দিয়ে বলা হচ্ছে পড় পড় পড়। বিশেষ ঢাকা শহরে বসবাসকারী শিশুদের খেলাধুলার জায়গাও কম থাকায় খেলাধুলা সুযোগও পাচ্ছে না তা এটা খুবই দুঃখজনক। পড়াশুনার ব্যাপারে অতিমাত্রায় চাপ দেয়া হচ্ছে- উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এর ফলে যেটা হচ্ছে-শিশুদের মানসিক বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে। সারাক্ষণ শুধু পড়া পড়া আর পড়া-এটা বাদ দিতে হবে।

আজ রবিবার রাজধানীর শিশু একাডেমিতে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতাকালে প্রধানমন্ত্রী প্রতিবন্ধী শিশুদের বিকাশে যথাযথ পদক্ষেপ নেয়ার ওপরও গুরুত্বারোপ করেন। তিনি বলেন, প্রতিবন্ধী শিশুদেরও যথেষ্ট মেধা রয়েছে।

বিভিন্ন পাবলিক পরীক্ষার ফলাফলে তাদের মেধার প্রমাণ আমরা পাচ্ছি। ফলে তাদের অধিকার রক্ষায় আমাদের আরও অনেক কিছু করতে হবে। কেননা তারাও সমাজের অংশ। তারা আমাদেরই ছেলে-মেয়ে।

প্রধানমন্ত্রী শিশুদের ভর্তি পরীক্ষার বিরোধীতা করে বলেন, এটার কোনো দরকার নেই। এলাকার স্কুলে এলাকার ছেলে-মেয়েদের অগ্রাধিকার দেয়া উচিত বলে অভিমত ব্যক্ত করেন প্রধানমন্ত্রী। নিজেদের শিশু জীবনের অভিজ্ঞতা বর্ণনা করে শেখ হাসিনা বলেন, আজকাল ফ্ল্যাট বাড়িতে বসবাস করে ছেলে মেয়েরা খেলাধুলা একরকম ভুলতে বসেছে । তাদের মেধার বিকাল ঘটানোর জন্য শারীরিক শিক্ষাসহ খেলাধুলার ওপর গুরুত্বারোপ করতে হবে এবং এ ব্যাপারে বাবা-মাকে এগিয়ে আসতে হবে।

ঢাকা, ১১ অক্টোবর (ওমেনঅাই)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close